ক্যাটাগরি: বীমা

রিস্কবেজড সুপারডিশন বাস্তাবায়নে কোম্পানিগুলোকে প্রস্তুতি নেওয়ার আহ্বান

রিস্ক বেইজড সুপারভিশন বাস্তাবায়নে দেশের সকল লাইফ ও নন-লাইফ বিমা কোম্পানিকে প্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়েছেন বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী।

মঙ্গলবার (০২ এপ্রিল) বিমা খাতের জন্য রিস্কবেজড সুপারভিশন গাইডলাইনের খসড়া চূড়ান্ত করতে খাত সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করেছে আইডিআরএ। বৈঠকে সভাপতির বক্তব্যে তিনি এই আহবান জানান।

সভায়  দেশের বর্তমান প্রেক্ষাপটে রিস্কবেজড সুপারভিশন বাস্তবায়ন করা কিছুটা জটিল ও সময়সাপেক্ষ বলে মত দেন বিমা কোম্পানির প্রতিনিধিরা। আর নিয়ন্ত্রক সংস্থা বলছে রিস্কবেজড সুপারভিশন গাইডলাইন বাস্তবায়নের মাধ্যমে কোম্পানিগুলোর প্রকৃত চিত্র প্রতিফলিত হবে। সভায় আইডিআরএর সব সদস্য, নির্বাহী পরিচালক, পরিচালক, উপ-পরিচালক, সহকারী পরিচালক, সাধারণ বীমা কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক, জীবন বীমা কর্পোরেশনের জেনারেল ম্যানেজার, বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরামের সভাপতি এবং বিভিন্ন বিমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তারা উপস্থিত ছিলেন। আলোচনা সভায় রিস্কবেজড সুপারভিশন গাইডলাইনের খসড়া উপস্থাপন করেন সহকারী পরিচালক মো. আবু মাহমুদ।

এসময় আইডিআরএ চেয়ারম্যান বলেন, বিমা একটি বৈশ্বিক শিল্প বিধায় বিশ্বের অন্যান্য দেশে প্রচলিত নিয়মনীতি অনুসরণ করে টেকসই বিমা শিল্প গড়ে তুলতে হবে। রিস্কবেজড সুপারভিশন গাইডলাইন বাস্তবায়নের মাধ্যমে কোম্পানিগুলোর প্রকৃত চিত্র প্রতিফলিত হবে। তিনি উন্নত বিশ্বে প্রচলিত রিস্কবেজড সুপারভিশন আমাদের দেশে দ্রুত বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করেন। এই জন্য প্রশিক্ষণসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেওয়া হবে। রিস্কবেজড সুপারডিশন বাস্তাবায়নে কোম্পানিগুলোকে প্রস্তুতি নেওয়ার আহ্বান জানানো হয়।

ঝুঁকিভিত্তিক নিয়ন্ত্রণ ব্যবস্থায় কোম্পানিগুলোর ঝুঁকির মাত্রা বিবেচনায় নিয়ে নিয়ন্ত্রক সংস্থা নিয়ন্ত্রণমূলক পদক্ষেপ গ্রহণ করে যার মাধ্যমে কোম্পানিগুলোর আর্থিক স্থিতিশীলতা বজায় থাকে। কোম্পানিগুলোর রিস্ক প্রোফাইলের মাধ্যমে এ কার্যক্রম শুরু হয় এবং ঝুঁকির মাত্রা অনুযায়ী বিভিন্ন শ্রেণিতে বিভাজন করে আনুপাতিকভাবে নিয়ন্ত্রণমূলক কার্যক্রম পরিচালনা করে থাকে।

এ প্রক্রিয়ায় গুণগত ও পরিমাণগত বিভিন্ন চলক ও তথ্যাদি বিবেচনা করা হয়। বিমা কোম্পানিগুলোর আর্থিক স্থিতিশীলতা বজায় রেখে পলিসিহোল্ডারদের স্বার্থ সংরক্ষণ করার ক্ষেত্রে ‘রিস্কবেজড সুপারভিশন’ বিমা শিল্পে সর্বাধুনিক টুলস হিসেবে ব্যবহৃত হয়ে আসছে।

এ বিষয়ে বিভিন্ন বিমা কোম্পানির প্রতিনিধিরা তাদের মতামত দেন। রিস্কবেজড সুপারভিশন গাইডলাইন আধুনিক বিশ্বে প্রচলিত থাকলেও আমাদের দেশের বর্তমান প্রেক্ষাপটে বাস্তবায়ন করা কিছুটা জটিল ও সময়সাপেক্ষ বলে তারা মত প্রকাশ করেন। পর্যায়ক্রমে তা বাস্তবায়নের জন্য অনুরোধ করেন।

শেয়ার করুন:-
শেয়ার