সব ফোনের একই চার্জার, ইউরোপিয়ান পার্লামেন্টে রেজ্যুলেশন পাস

সব ফোনের একই চার্জার, ইউরোপিয়ান পার্লামেন্টে রেজ্যুলেশন পাস
সব কোম্পানির ফোন-স্মার্টফোন, ট্যাবলেট বা ই-বুকে একই মডেলের চার্জার ব্যবহারের জন্য একটি বিশেষ রেজ্যুলেশন পাস করেছে ইউরোপীয় পার্লামেন্ট। বৃহস্পতিবার পাস হওয়া ওই রেজ্যুলেশনে সব প্রযুক্তি কোম্পানিকে একই ধরনের চার্জার ব্যবহারের জন্য চাপ দিতে দায়িত্বশীলদের নির্দেশনা দেয়া হয়েছে।

তার ও চার্জার বেশি করে পুনর্ব্যবহারের আহ্বান জানিয়েছেন এসময় ইউরোপীয় নীতিনির্ধারকরা। পাশাপাশি ক্রেতাদের প্রতিটি নতুন ডিভাইসের সঙ্গে যেন চার্জার কিনতে না হয়, সেটিও নিশ্চিত করার নির্দেশনা দেয়া হয়েছে।

এর আগে এ ধরনের নির্দেশনার তীব্র বিরোধিতা করেছিল বিশ্বের অন্যতম জনপ্রিয় প্রযুক্তিপণ্য নির্মাতা অ্যাপল। সেসময় তাদের অভিযোগ ছিল, এমন সিদ্ধান্ত উদ্ভাবনী কার্যক্রম বাধাগ্রস্ত করবে এবং পরিবেশদূষণ বাড়াবে। তবে নতুন রেজ্যুলেশনের বিষয়ে এখনও কোনও মন্তব্য করেনি তারা।

অ্যাপলের পণ্যগুলোতে ব্যবহৃত লাইটনিং ক্যাবল প্রতিদ্বন্দ্বী অন্য কোম্পানিগুলোর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। বিশ্বের অন্য কোম্পানিগুলো সাধারণত ইউএসবি ব্যবহার করে থাকে। ২০০৯ সালে সব কোম্পানির পণ্যে একই চার্জার ব্যবহারের জন্য বাধ্যতামূলক নয় এমন একটি স্মারক স্বাক্ষর করেছিল অ্যাপল। সাম্প্রতিক সময়ে বেশ কিছু পণ্যে ইউএসবি-সি চার্জার ব্যবহারও করছে তারা। তবে সেটাও অন্য কোম্পানিগুলোর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।

এ ধরনের সমস্যা সমাধানে প্রায় এক দশক ধরে চেষ্টা করছে ইউরোপিয়ান কমিশন। এবার রেজ্যুলেশন পাসের মাধ্যমে সেই পথে আরও একধাপ এগিয়ে গেল তারা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়