ক্যাটাগরি: রাজধানী

রাজধানীতে অর্ধেকে নেমেছে তরমুজের দাম

তরমুজ রসালো ফল হওয়ায় রোজার মাসে এর কদর আগের থেকে বেড়ে যায়। চলতি বছরের রমজান শুরু হওয়ার সাথে সাথে তরমুজের দামও আকাশচুম্বী হয়ে দাঁড়ায়। তবে রাজধানীতে হঠাৎ তরমুজের দরপতন হয়েছে। আগের চাইতে প্রায় অর্ধেক দামে বিক্রি হচ্ছে ফলটি।

আজ শনিবার (৩০ মার্চ) রাজধানীর কয়েকটি বাজার ঘুরে এমন চিত্রই দেখা যায়। আজ রাজধানীর বিভিন্ন বাজারে তরমুজ ১৫০ থেকে ২০০ টাকায় বিক্রি হয়ে দেখা গেছে।

এদিকে, আগের তুলনায় দাম কমে যাওয়ায় লোকজনকে হুমড়ি খেয়ে তরমুজ কিনতে দেখা গেছে। ক্রেতারা বলছেন, গত সপ্তাহের তুলনায় তরমুজের দাম অর্ধেকে নেমে এসেছে। ক্রেতারা বলেন, গত সপ্তাহে তরমুজের যে দাম ছিল, চলতি সপ্তাহে তার অর্ধেকে নেমে এসেছে। রমজানের শুরুতে তরমুজ কিনতে না পারলেও এখন কেনা যাচ্ছে।

এদিকে ব্যবসায়ীরা বলছেন, হঠাৎ বৃষ্টির কারণে জমিতে অনেক তরমুজ নষ্ট হওয়ার শঙ্কা রয়েছে। লোকসানের ভয়ে কৃষকরা পরিপক্ক হওয়ার আগেই তরমুজ বাজারে তুলছেন। তাই আগের তুলনায় দাম অনেকটা কম। আবার দাম কমে যাওয়ায় উৎপাদন খরচ না উঠায় অনেক কৃষক তরমুজ তুলছেন না। তাই এখন জমিতেই পঁচে যাচ্ছে তরমুজ।

এদিকে, কৃষি অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এবার দেশে প্রচুর তরমুজের ফলন হয়েছে। তবে, সে অনুযায়ী ক্রেতা না পাওয়ায় বিপাকে পড়তে হচ্ছে ব্যবসায়ীদের।

অন্যদিকে, কৃষকদের দাবি, পাইকারদের কাছ থেকে তারা নাম মাত্র দামে বিক্রি করছে তরমুজ। তরমুজ বিক্রি করে উৎপাদন খরচও তুলতে পারছেন না তারা। এতে লোকসান গুণতে হচ্ছে তাদের।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার