করোনাকালে ১০২৬ কোটি টাকা দাবি পরিশোধ করেছে বীমাখাত

করোনাকালে ১০২৬ কোটি টাকা দাবি পরিশোধ করেছে বীমাখাত
করোনা ভাইরাস মহামারীর মধ্যেও চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে দেশের লাইফ ও নন-লাইফ বীমাখাতে ১ হাজার ২৫ কোটি ৭৪ লাখ টাকা দাবি পরিশোধ করা হয়েছে। এর মধ্যে লাইফ বীমা কোম্পানিগুলো পরিশোধ করেছে ৭৯৭ কোটি ৫১ লাখ টাকা এবং নন-লাইফ বীমা কোম্পানিগুলো পরিশোধ করেছে ২২৮ কোটি ২৩ লাখ টাকা। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ এ তথ্য প্রকাশ করেছে।

নিয়ন্ত্রক সংস্থার তথ্য অনুসারে, ২০২০ সালের দ্বিতীয় প্রান্তিক তথা এপ্রিল, মে ও জুন মাসে দেশের লাইফ বীমাখাতে সর্বমোট ১ হাজার ৬৪৭ কোটি ২ লাখ টাকা বীমা দাবি উত্থাপন করা হয়। এর মধ্যে ৭৯৭ কোটি ৫১ লাখ টাকা বা ৪৮ শতাংশ বীমা দাবি নিষ্পত্তি করা হয়। বাকী ৫২ শতাংশ তথা ৮৪৯ কোটি ৫১ লাখ টাকা বীমা দাবি অনিষ্পন্ন রয়েছে।

পরিশোধিত এসব বীমা দাবির মধ্যে রয়েছে মৃত্যুদাবি ২৩ কোটি ৬৬ লাখ টাকা, মেয়াদ উত্তীর্ণ ৪৭৫ কোটি ৬ লাখ টাকা, সারেন্ডার ৪৫ কোটি ৩২ লাখ টাকা, সার্ভাইভাল বেনিফিট ১২০ কোটি ৬৮ লাখ টাকা এবং গ্রুপ ও অন্যান্য ১৩২ কোটি ৭৯ লাখ টাকা। এর আগে প্রথম প্রান্তিকে ২ হাজার ৬৮৬ কোটি ৫২ লাখ টাকা বীমা দাবির মধ্যে পরিশোধ করা হয় ১ হাজার ৯২১ কোটি ৫২ লাখ টাকা।

অন্যদিকে নন-লাইফ বীমাখাতে চলতি বছরের দ্বিতীয় প্রান্তিক তথা এপ্রিল, মে ও জুন মাসে সর্বমোট ১ হাজার ৪৯৫ কোটি ৮৯ লাখ টাকা বীমা দাবি উত্থাপন করা হয়। এর মধ্যে ২২৮ কোটি ২৩ লাখ টাকা বা ১৫.২৬ শতাংশ বীমা দাবি নিষ্পত্তি করা হয়। বাকী ৮৪.৭৪ শতাংশ তথা ১ হাজার ২৬৭ কোটি ৬৬ লাখ টাকা বীমা দাবি অনিষ্পন্ন রয়েছে।

পরিশোধিত এসব বীমা দাবির মধ্যে রয়েছে অগ্নি বীমা ১৬৮ কোটি ৭৬ লাখ টাকা, নৌ-কার্গো ৩০ কোটি ৭ লাখ টাকা, নৌ-হাল ৬ কোটি ৭১ লাখ টাকা, মটরস ১০ কোটি ৯৫ লাখ টাকা এবং বিবিধ ১১ কোটি ৭৪ লাখ টাকা। এর আগে প্রথম প্রান্তিকে ১ হাজার ৮৬০ কোটি ৬০ লাখ টাকা বীমা দাবির মধ্যে পরিশোধ করা হয় ৩৩০ কোটি ৮৯ লাখ টাকা।

উল্লেখ্য, ২০১৯ সালে দেশের লাইফ বীমায় মৃত্যুদাবি, মেয়াদ উত্তীর্ণ, সারেন্ডার, সার্ভাইভাল বেনিফিট এবং গ্রুপ ও অন্যান্য খাতে উত্থাপিত ৭ হাজার ৩৮০ কোটি ১২ লাখ টাকা বীমা দাবির মধ্যে পরিশোধ করা হয় ৬ হাজার ৪৯২ কোটি ৫০ লাখ টাকা। অন্যদিকে নন-লাইফের অগ্নি, নৌ- কার্গো, নৌ- হাল, মটর এবং বিবিধ খাতে উত্থাপিত ৩ হাজার ২৩৯ কোটি ৫৬ লাখ টাকা বীমা দাবির মধ্যে পরিশোধ করা হয় ১ হাজার ২৩৩ কোটি ৬৬ লাখ টাকা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
৩৪ ব্যাংক ‘ব্যাংকাস্যুরেন্স’ ব্যবসায় অযোগ্য
কমেছে জীবন বিমার বিনিয়োগ, বেড়েছে সাধারণ বিমার
বিআইএ’র বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
ফের সোনার বাংলা ইন্স্যুরেন্সের চেয়ারপারসন শেখ কবির
মেটলাইফের বিমা সুবিধা পাবেন ক্যাল বাংলাদেশের কর্মীরা
বেস্ট সিইও'র স্বীকৃতি পেলেন ন্যাশনাল লাইফের কাজিম উদ্দিন
বিমা খাতের বড় সমস্যা কর্পোরেট গভর্নেন্সের অভাব
দুর্বল বিমা কোম্পানিকে মূলধারায় নিয়ে আসার চেষ্টা করতে হবে
যাত্রা শুরু করলো শান্তা লাইফ ইন্স্যুরেন্স