বাংলাদেশের পুঁজিবাজারে অপার সম্ভাবনা রয়েছে: সিএমজেএফ সভাপতি

বাংলাদেশের পুঁজিবাজারে অপার সম্ভাবনা রয়েছে: সিএমজেএফ সভাপতি
বাংলাদেশের পুঁজিবাজারে অপার সম্ভাবনা রয়েছে। কিন্তু সে সম্ভাবনাকে আমরা ঠিকভাবে কাজে লাগাতে পারছি না। অবহেলিত পুঁজিবাজারের থেকে পুঁজিবাজারকে ভালো করার জন্য এগিয়ে নিয়ে যেতে হবে বলে মনে করেন ক্যাপিটাল মার্কেট জার্নালিজম ফোরামের (সিএমজেএফ) সভাপতি হাসান ইমাম রুবেল।

শনিবার (৩১ অক্টোবর) পুঁজিবাজারের সার্বিক পরিস্থিতি নিয়ে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) এবং ক্যাপিটাল মার্কেট জার্নালিজম ফোরাম (সিএমজেএফ) আয়োজিত “সাসটেইনেবল ডেভেলপমেন্ট অব ক্যাপিটাল মার্কেট” শীর্ষক ওয়েবিনারে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

হাসান ইমাম রুবেল বলেন, বাংলাদেশ অর্থনৈতিকভাবে অনেক বেশি গতিশীল হলেও সেই গতির প্রতিচ্ছবি কিন্তু ক্যাপিটাল মার্কেটে দেখতে পারছি না। এখানে একটা অদৃশ্যতা থেকে যায়। সেই অদৃশ্যতাকে খুঁজে বের করে পুঁজিবাজারের সকলের সমন্বয়ে কাজ করলেই দেশের পুঁজিবাজারকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব।

ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের সভাপতি বলেন, আমাদের মার্কেটে বেশি কাজ করে অনাস্থা। তথ্যের গণতান্ত্রিক ব্যবস্থা করতে পারলেই মার্কেট থেকে আনাস্থা কেটে যাবে। আর অনাস্থা কেটে গেলেই জবাব দিহিতার জায়গা তৈরী হবে। আর জবাব দিহিতার জায়গা তৈরী হলেই বাজার আরো বেশি ভালো হবে বলে আমি বিশ্বাস করি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান এবং বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম ও ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) প্রেসিডেন্ট শামস মাহমুদ।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) প্রথম ভাইস প্রেসিডেন্ট ও আইডিএলসি ইনভেস্টমেন্টের ব্যবস্থাপনা পরিচালক মনিরুজ্জামান এবং বিএমবিএ সভাপতি ছায়েদুর রহমান।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত