বিজিএমইএ চায় ৫ বছরে ঋণ পরিশোধ করতে

বিজিএমইএ চায় ৫ বছরে ঋণ পরিশোধ করতে
করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত রফতানিমুখী শিল্পের শ্রমিক কর্মচারীদের বেতন ভাতা দিতে সরকার ঘোষিত তহবিলের মেয়াদ দুই বছরের পরিবর্তে পাঁচ বছর করার দাবি জানিয়েছে তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ।

এ বিষয়ে সম্প্রতি বিজিএমইএর পক্ষ থেকে একটি চিঠি দেয়া হয়েছে বাংলাদেশ ব্যাংকে। এর অনুলিপি তারা অর্থ মন্ত্রণালয় ও বাণিজ্য মন্ত্রণালয়েও পাঠিয়েছে।

এতে বলা হয়, করোনার প্রভাবে দেশের রফতানিমুখী তৈরি পোশাক শিল্প ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এখনও তারা এ ক্ষতি কাটিয়ে উঠতে পারেননি। ক্রেতারাও এখনও সক্রিয় হয়নি। রফতানিও আগের ধারায় ফিরছে না।

এ অবস্থায় আগামী দুই বছরের মধ্যে এ অর্থ পরিশোধ করা সম্ভব নয়। এর মেয়াদ আরও তিন বছর বাড়িয়ে পাঁচ বছর করলে উদ্যোক্তাদের পক্ষে ঋণের টাকা পরিশোধ করা সহজ হবে।

করোনার শুরুতে সরকার রফতানিমুখী শিল্পের শ্রমিক কর্মচারীদের বেতন ভাতা দিতে ৫ হাজার কোটি টাকার একটি তহবিল গঠন করে। এ তহবিল থেকে ২ শতাংশ সার্ভিস চার্জের বিনিময়ে উদ্যোক্তাদের ঋণ দেয়া হয়।

ঋণের অর্থ দুই বছরের মধ্যে পরিশোধ করার শর্ত রয়েছে। পরে এ তহবিলের আকার আরও ৩ হাজার কোটি টাকা বাড়িয়ে মোট ৮ হাজার কোটি টাকা ছাড় করা হয়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি