ক্যাটাগরি: অর্থনীতি

হিলিতে পেঁয়াজের দাম বাড়লো কেজিতে ১০ টাকা

পেঁয়াজ রফতানিতে সম্প্রতি অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা আরোপ করেছে ভারত। প্রতিবেশী দেশটির রফতানি বন্ধের খবরে দেশের বাজারে বাড়তে শুরু করেছে পেঁয়াজের দাম। দিনাজপুরের হিলিতে আগের দিনের তুলনায় প্রতি কেজি পেঁয়াজের দাম বেড়েছে ১০ টাকা। যদিও ভারত সরকারের রফতানি নিষেধাজ্ঞার খবর দেশের বাজারে স্থায়ী প্রভাব ফেলবে না বলে দাবি ব্যবসায়ী ও আমদানিকারকদের।

গতকাল হিলি বাজার ঘুরে দেখা গেছে, প্রতি দোকানেই দেশী পেঁয়াজের পর্যাপ্ত সরবরাহ রয়েছে। দোকানগুলোয়ও ক্রেতাদের ভিড়। মসলাজাত পণ্যটি বিক্রি হচ্ছে পাইকারিতে ৫৫ আর খুচরা ৬০ টাকা কেজি দরে। আগে প্রতি কেজি পেঁয়াজ পাইকারিতে ৪৫ আর খুচরা বিক্রি হয়েছে ৫০ টাকা দরে।

হিলি বাজারের পেঁয়াজ বিক্রেতা শাকিল খান বলেন, ‌আগে কম দামে কিনেছি, কম দামেই বিক্রি করেছি। এখন বাড়তি দামে কিনতে হচ্ছে, সে মোতাবেক বাড়তি দামেই বিক্রি করা লাগছে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক হারুন উর রশিদ বলেন, অনির্দিষ্টকালের জন্য ভারতের পেঁয়াজ রফতানি বন্ধের খবর শুরুর দিকে দেশের বাজারে কিছুটা প্রভাব ফেলেছিল। তবে দেশী পেঁয়াজ উঠতে শুরু করায় দাম সহনীয় ছিল। ঈদুল ফিতরের পর আসবে ঈদুল আজহা। এ সময় পেঁয়াজের চাহিদার পাশাপাশি দাম বাড়ার কিছুটা সম্ভাবনা আছে। তবে আমাদের ধারণা, দেশে চলতি মৌসুমে ব্যাপক পরিমাণে পেঁয়াজ আবাদ হয়েছে। আবার ৫০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতিও রয়েছে। এরই মধ্যে প্রথম ধাপের প্রায় ১ হাজার ৭০০ টন পেঁয়াজ গতকাল দর্শনা বন্দর দিয়ে রেলপথে আমদানি হয়েছে। ফলে আমরা আশা করছি, দেশের বাজারে পেঁয়াজের দামে সে রকম প্রভাব পড়বে না।

প্রসঙ্গত, প্রতি টন পেঁয়াজ ২০০-৩০০ ডলার মূল্যে রফতানি করে ভারত। তবে রফতানি নিরুৎসাহিত করতে গত বছরের ২৮ অক্টোবর এ মূল্য বাড়িয়ে ৮০০ ডলার নির্ধারণ করে দেশটির সরকার। বর্ধিত মূল্যেই বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি করছিল বাংলাদেশ। পরবর্তী সময়ে বন্যার কারণে পেঁয়াজের উৎপাদন ব্যাহত হওয়ার অজুহাতে চার মাসের জন্য পণ্যটির রফতানি স্থগিত করে ভারত সরকার। এরপর গত বছরের ৭ ডিসেম্বর এক চিঠির মাধ্যমে দেশটি জানায়, ৩১ মার্চ পর্যন্ত পেঁয়াজ রফতানি সম্পূর্ণরূপে বন্ধ থাকবে। ওই ঘোষণার পর থেকে হিলিসহ দেশের বিভিন্ন স্থলবন্দর দিয়ে ভারতীয় পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে। গত ২৩ মার্চ সে মেয়াদের সময়সীমা বাড়িয়ে অনির্দিষ্টকালের জন্য পেঁয়াজ রফতানি বন্ধের ঘোষণা দিয়েছে ভারত।

শেয়ার করুন:-
শেয়ার