ক্যাটাগরি: জাতীয়

কাল থেকে ঢাকা-রোম রুটে সরাসরি ফ্লাইট চালু করছে বিমান

দীর্ঘ নয় বছর বন্ধ থাকার পর আগামীকাল মঙ্গলবার থেকে আবারও ঢাকা-রোম-ঢাকা সরাসরি ফ্লাইট চালু করতে যাচ্ছে রাষ্ট্রীয় পতাকাবাহী সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

আগামীকাল মঙ্গলবার (২৬ মার্চ) সকাল সাড়ে ৯টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী এম ফারুক খান ঢাকা-রোম-ঢাকা ফ্লাইটের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এ সময় বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত অ্যান্তোনিও আলেসান্দ্রোও উপস্থিত থাকবেন। এদিন রাত সাড়ে ৩টায় উদ্বোধনী ফ্লাইটটি রোমের উদ্দেশে ঢাকা ছেড়ে যাবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও শফিউল আজিম বলেন, পুনরায় ফ্লাইট চালুর জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আমাদের মার্কেট অ্যানালাইসিস বলছে, লন্ডন (যুক্তরাজ্য), টরন্টো (কানাডা) ও নারিতার (জাপান) মতো ঢাকা-রোম-ঢাকা ফ্লাইটও জনপ্রিয় হয়ে উঠবে।

ঢাকা-রোম রুটের বাণিজ্যিক সম্ভাব্যতার বিষয়ে আশাবাদ ব্যক্ত করে শফিউল আজিম বলেন, ২০০৯ সাল থেকে রোমে বাংলাদেশি প্রবাসী বেড়েছে সাতগুণ। বাণিজ্যিক দৃষ্টিকোণ থেকে পুনরায় ফ্লাইট চালুর সিদ্ধান্তটি বিবেচনা করা হয়েছে।

তিনি বলেন, ইউরোপের বিভিন্ন শহরে বিমানের রুট সম্প্রসারণের পরিকল্পনা প্রবাসী বাংলাদেশিদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতির প্রতিফলন।

ইউরোপে বিমানের তৃতীয় গন্তব্য হতে যাচ্ছে ঢাকা-রোম ফ্লাইট। বর্তমানে জাতীয় পতাকাবাহী এই সংস্থা লন্ডন ও ম্যানচেস্টারে ফ্লাইট পরিচালনা করছে।

শফিউল আজিম এও জানান, ঢাকা-রোম ফ্লাইট চালুর ঘোষণা দেওয়ার পর ইতালির জন্য ভিসার আবেদনও তিনগুণ বেড়েছে।

আগামী বুধবার (২৭ মার্চ) থেকে রবিবার (৩১ মার্চ) পর্যন্ত প্রতি সোমবার, মঙ্গলবার ও বৃহস্পতিবার রাত ২টায় ঢাকা থেকে রোমের উদ্দেশে ছেড়ে যাবে ফ্লাইট বিজি-৩৫৫, পৌঁছাবে স্থানীয় সময় সকাল ৭টায়।

১ এপ্রিল থেকে প্রতি সোমবার, মঙ্গলবার ও বৃহস্পতিবার রাত ৩টায় ঢাকা থেকে রোমের উদ্দেশে ফ্লাইট ছেড়ে যাবে, পৌঁছাবে স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায়।

সেখান থেকে স্থানীয় সময় সকাল ১০টা ৪৫ মিনিটে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে ফ্লাইটটি, পৌঁছাবে রাত ১১টা ৪৫ মিনিটে।

এর আগে ১৯৮১ সালের ২ এপ্রিল বিমানের ঢাকা-রোম ফ্লাইট চালু হয়। কিন্তু যাত্রী সংকটসহ নানা কারণে ২০১৫ সালের ৬ এপ্রিল তা বন্ধ হয়ে যায়।

দীর্ঘদিন পর আগামীকাল ২৬ মার্চ স্বাধীনতা দিবসে এ রুটে ফের বিমানের যাত্রীবাহী ফ্লাইট চালু হতে যাচ্ছে। বোয়িং-৭৮৭ ড্রিমলাইনার উড়োজাহাজের মাধ্যমে ঢাকা-রোম রুটে ফ্লাইট পরিচালনা করবে বিমান। এ যাত্রায় সময় লাগবে ৯ ঘণ্টা।

শেয়ার করুন:-
শেয়ার