ক্যাটাগরি: আন্তর্জাতিক

ইউএইর ইসলামিক ধারার ব্যাংকে সম্পদ বেড়েছে ১১ শতাংশ

সর্বশেষ বছরে উল্লেখযোগ্য হারে ইসলামিক ধারার ব্যাংকগুলোয় সম্পদ বেড়েছে বলে জানিয়েছে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) সরকার। ২০২৩ সালের শেষ নাগাদ এসব ব্যাংকের সম্পদ বেড়ে হয়েছে ৭০ হাজার ৩০০ কোটি দিরহামের (১৯ হাজার ১৪০ কোটি ডলার) কিছু বেশি। বার্ষিক হিসাবে এ প্রবৃদ্ধির হার ১১ শতাংশ। খবর আরব নিউজ।

ইউএইর কেন্দ্রীয় ব্যাংকের পরিসংখ্যান থেকে জানা যায়, ২০২২ সালের ডিসেম্বরে বিশেষায়িত এ ব্যাংকগুলোর সম্পদের মূল্য ছিল ৬৩ হাজার ৭০ কোটি দিরহাম। পরবর্তী এক বছরে সম্পদের পরিমাণ বেড়েছে ৭ হাজার ২৪০ কোটি দিরহাম। একই সঙ্গে মাসিক ভিত্তিতে ডিসেম্বরে সম্পদ বৃদ্ধির হার ছিল দশমিক ৬ শতাংশ, যা নভেম্বরের তুলনায় প্রায় ৪২০ কোটি দিরহাম বেশি।

এ ধারার ব্যাংকের মধ্যে সামনের সারিতে রয়েছে আবুধাবি ইসলামিক ব্যাংক, আজমান ব্যাংক ও আল হিলাল ব্যাংক। অন্যান্য ব্যাংকের মধ্যে রয়েছে বিওকে ইন্টারন্যাশনাল ব্যাংক, দুবাই ইসলামিক ব্যাংক, এমিরেটস ইসলামিক ব্যাংক ও শারজাহ ইসলামিক ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যানুসারে, ডিসেম্বরের মধ্যে ইসলামিক ব্যাংকগুলোর বিতরণ করা ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৪২ হাজার ৮৯০ কোটি দিরহাম, যা আগের বছরের ৩৯ হাজার ৭৮০ কোটি দিরহাম থেকে ৭ দশমিক ৮২ শতাংশ বেশি। ২০২৩ সালের শেষ নাগাদ ইসলামিক ব্যাংকগুলোর আমানত ৪৯ হাজার ৫৩০ কোটি দিরহামে পৌঁছেছে, যা আগের বছরের তুলনায় ১২ দশমিক ৬ শতাংশ বেশি। এছাড়া মাসওয়ারি ডিসেম্বরে আমানত বেড়েছে দশমিক ৯ শতাংশ।

ইসলামিক ধারায় পরিচালিত ব্যাংকগুলোর দেয়া তথ্যানুযায়ী, প্রায় ২ হাজার ৮৩০ কোটি দিরহাম বার্ষিক বৃদ্ধিসহ ডিসেম্বরের মধ্যে তাদের মোট বিনিয়োগ ১৩ হাজার ২৭০ কোটি দিরহামে পৌঁছেছে। সেই সঙ্গে মাসিক হিসাবে বিনিয়োগ বেড়েছে ১ শতাংশ।

সাম্প্রতিক পরিসংখ্যান অনুযায়ী, সংযুক্ত আরব আমিরাতের ইসলামী ব্যাংকগুলোয় ১০ হাজার ৪০ কোটি দিরহাম মেয়াদপূর্ণ বন্ড, ১ হাজার ৮৭০ কোটি দিরহাম ঋণ, ২০৬ কোটি দিরহাম শেয়ার এবং ১ হাজার ১০০ কোটি দিরহাম অন্যান্য বিনিয়োগ রয়েছে।

একই বছরে ইউএইর প্রচলিত ধারার ব্যাংকগুলোয়ও সম্পদের পরিমাণ উল্লেখযোগ্য বেড়েছে। ২০২৩ সালের শেষে ব্যাংকগুলোর সম্পদের মোট মূল্য ৩ দশমিক ৩ ট্রিলিয়ন দিরহামে গিয়ে ঠেকে, আগের বছরের তুলনায় বৃদ্ধির হার ১১ শতাংশ।

ডিসেম্বর পর্যন্ত প্রচলিত ধারার ব্যাংকগুলো ১ দশমিক ৫ ট্রিলিয়ন দিরহামের ঋণ দিয়েছে, বার্ষিক হিসাবে বৃদ্ধির হার ছিল ৫ দশমিক ৫ শতাংশ। সেই সঙ্গে আমানত বেড়ে ২ ট্রিলিয়নে দাঁড়িয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ইউএইর ব্যাংকগুলোর ৮২ দশমিক ৭ শতাংশ সম্পদ প্রচলিত ধারার ব্যাংকের, অন্যদিকে ১৭ দশমিক ৩ শতাংশ হিস্যা ইসলামিক ধারার। আর দুই ধারার মিলিত সম্পদের পরিমাণ ৪ ট্রিলিয়ন দিরহাম।

শেয়ার করুন:-
শেয়ার