ক্যাটাগরি: আন্তর্জাতিক

খাদ্য শিল্পে ৪৮০ কোটি ডলার বিনিয়োগ করবে আলমারাই

পাঁচ বছর মেয়াদি নতুন এক পরিকল্পনা বাস্তবায়নে ১ হাজার ৮০০ কোটি রিয়াল বা ৪৮০ কোটি ডলার বিনিয়োগ করবে মধ্যপ্রাচ্যের বৃহত্তম খাদ্য সংস্থা আলমারাই। সরবরাহ চেইনের সক্ষমতা ও খাদ্যনিরাপত্তা বাড়িয়ে প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যে এ বিনিয়োগ করা হবে বলে জানিয়েছে রিয়াদভিত্তিক বহুজাতিক কোম্পানটি।

আলমারাই কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের নতুন পরিকল্পনা সৌদি আরবের অর্থনৈতিক বৈচিত্র্যকরণ নীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। সৌদি সরকার ভিশন ২০৩০-এর অধীনে জ্বালানি তেলের ওপর নির্ভরতা কমাতে বেসরকারি খাত সম্প্রসারণ, পর্যটন ও শিল্প খাতের উন্নয়ন এবং ব্যাপক কর্মসংস্থান সৃষ্টিতে কার্যক্রম পরিচালনা করছে। আলমারাইয়ের নতুন বিনিয়োগ এসব লক্ষ্য অর্জনে ভূমিকা রাখবে।

এক বিবৃতিতে আলমারাই বলেছে, খাদ্য খাতে বিনিয়োগ দেশের খাদ্যনিরাপত্তা অর্জনে অবদান রাখছে। একই সঙ্গে শেয়ারহোল্ডারদের আয় বাড়াতেও ভূমিকা রাখবে।

কোম্পানিটির পঞ্চবার্ষিক পরিকল্পনায় প্রাধান্য পেয়েছে সরবরাহ চেইনের সক্ষমতা বৃদ্ধি ও প্রযুক্তিসহ বিভিন্ন খাতে বিনিয়োগ। এতে অর্থায়ন হবে। সংস্থাটির স্বাভাবিক কার্যক্রম থেকে আয়ের মাধ্যমে।

আলমারাই জানিয়েছে, পোলট্রি শিল্প সম্প্রসারণের জন্য প্রায় ৭০০ কোটি রিয়াল বরাদ্দ করা হবে। ৫০০ কোটি রিয়াল খরচ হবে বিদ্যমান পণ্য বিভাগ শক্তিশালী করতে। এছাড়া স্থানীয় ও আঞ্চলিক সরবরাহ চেইন ও বিক্রয় সক্ষমতার উন্নয়নে বরাদ্দ করা হবে ৪০০ কোটি রিয়াল।

এদিকে সৌদি আরবের বৃহত্তম খাদ্যপণ্য কোম্পানি সাভোলা ফেব্রুয়ারিতে জানিয়েছিল, তাদের কাছে থাকা আলমারাইয়ের শেয়ার নিয়ে নতুন পরিকল্পনা করা হচ্ছে। সে অনুসারে আলমারাইয়ের ৩৪ দশমিক ৫২ শতাংশ শেয়ার প্রযোজ্য শেয়ারহোল্ডারদের কাছে হস্তান্তর করা হবে।

প্রসঙ্গত, সৌদি আরবের সার্বভৌম সম্পদ তহবিল পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড (পিআইএফ) একটি সহযোগী সংস্থার মাধ্যমে আলমারাইয়ের প্রায় ১৬ শতাংশ শেয়ারের মালিক।

১৯৭১ সালে প্রতিষ্ঠিত পিআইএফ বিশ্বের বৃহত্তম সার্বভৌম সম্পদ তহবিলগুলোর একটি। ২০১৫ সাল থেকে সৌদি যুবরাজ ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান সংস্থাটি নিয়ন্ত্রণ করছেন। সম্প্রতি রাষ্ট্রীয় মালিকানাধীন বিনিয়োগ সংস্থাগুলোর সম্পদের আকার সংশোধন করেছে সৌদি আরবের সার্বভৌম সম্পদ তহবিল। এতে পঞ্চম স্থানে উঠে এসেছে পিআইএফ। বর্তমানে তহবিলের পরিমাণ পৌঁছেছে ৯২ হাজার ৫২০ কোটি ডলারে।

শেয়ার করুন:-
শেয়ার