ক্যাটাগরি: আন্তর্জাতিক

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো ইন্দোনেশিয়া

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ১। তবে ভূমিকম্পের পর কোনো ধরনের সুনামি সতর্কবার্তা জারি করা হয়নি। শুক্রবার (২২ মার্চ) সকালে এই ভূমিকম্প অনুভূত হয়।

ইন্দোনেশিয়ার জিওফিজিক্স এজেন্সি বিকেএমজি জানিয়েছে, রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ১। ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ১০ কিলোমিটার। এর কেন্দ্রস্থল ছিল পূর্ব জাভা প্রদেশের তুবান থেকে ১৩২ কিলোমিটার উত্তরে।

এ দিকে তাৎক্ষণিকভাবে এই ভূমিকম্পে হতাহত বা ক্ষয়ক্ষতির কোনো তথ্য পাওয়া যায়নি। তবে পূর্ব জাভা, এর রাজধানী সুরাবায়া ও পার্শ্ববর্তী প্রদেশের শহরে এই কম্পন তীব্রভাবে অনুভূত হয়েছে বলে জানিয়েছেন নেটিজেনরা।

প্রশান্ত মহাসাগরীয় ‘রিং অব ফায়ার’ অবস্থিত ইন্দোনেশিয়ায় ঘন ঘন ভূমিকম্প হয়। গত বছরের নভেম্বরে দেশটির বান্দা সাগর এলাকায় ৭ দশমিক ১ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। তার আগে ২০২২ সালের নভেম্বরে পশ্চিম জাভায় ৫ দশমিক ৬ মাত্রার এক ভূমিকম্পে ৬০২ জন মানুষের মৃত্যু হয়েছিল।

এ ছাড়া ২০০৪ সালে সুমাত্রায় ৯ দশমিক ১ মাত্রার ভূমিকম্প এবং তৎপরবর্তী সুনামিতে এই অঞ্চলে দুই লাখ ২০ হাজার মানুষ নিহত হয়েছিলেন। এদের মধ্যে এক লাখ ৭০ হাজার মানুষ ছিলেন ইন্দোনেশিয়ার।

শেয়ার করুন:-
শেয়ার