ক্যাটাগরি: আন্তর্জাতিক

মিসরকে ৬০০ কোটি ডলার সহায়তা দেবে বিশ্বব্যাংক

মিসরকে ৬০০ কোটি ডলারের বেশি সহায়তা দেবে বিশ্বব্যাংক। আগামী তিন বছরে এ অর্থ ছাড় করবে সংস্থাটি। সম্প্রতি বিশ্বব্যাংক গ্রুপের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। খবর আনাদোলু এজেন্সি।

বরাদ্দকৃত মোট অর্থের মধ্যে ৩০০ কোটি ডলার বিনিয়োগ করা হবে মিসরের সরকারি খাতের কর্মসূচিতে। বাকি ৩০০ কোটি ডলার ব্যয় করা হবে বেসরকারি খাতের উন্নয়নে সহায়তা হিসেবে।

বিশ্বব্যাংকের অর্থায়নে গৃহীত কর্মসূচিগুলো সরকারের সম্পদ নগদীকরণ কর্মসূচির মাধ্যমে দেশটির অর্থনীতিতে বেসরকারি খাতের অংশগ্রহণের সুযোগ বাড়ানোর ওপর গুরুত্ব দেবে। পাশাপাশি রাষ্ট্রীয় মালিকানাধীন উদ্যোগে পরিচালিত ব্যবসাগুলোর সুশাসন শক্তিশালী করা এবং মানবসম্পদ ব্যবস্থাপনার দক্ষতা ও কার্যকারিতা উন্নত করবে।

বিশ্বব্যাংক গ্রুপ জানিয়েছে, মিসরে তাদের অপারেশনাল পোর্টফোলিও বর্তমানে ৮০০ কোটি ডলারের। এ অর্থের মধ্যে পুনর্গঠন ও উন্নয়নের জন্য ৬০০ কোটি ডলার এসেছে ইন্টারন্যাশনাল ব্যাংক থেকে, ১৯০ কোটি ডলার এসেছে ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন থেকে এবং ৫০ কোটি ডলার এসেছে মাল্টিলেটারাল ইনভেস্টমেন্ট গ্যারান্টি এজেন্সি থেকে।

প্রসঙ্গত, চলতি মাসের শুরুতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে ৪০০ কোটি ডলারের একটি ঋণ সহায়তা চুক্তি স্বাক্ষর করেছে মিসর।

সম্প্রতি তীব্র অর্থনৈতিক সংকটে থাকা আফ্রিকার দেশ মিসরকে ৮০০ কোটি ডলার সহায়তা দেয়ার একটি প্রকল্প ঘোষণা করেছে ইউরোপীয় ইউনিয়নও। মিসরে চলমান অর্থনৈতিক অস্থিরতা এবং এর প্রতিবেশী দেশগুলোয় রাজনৈতিক সংঘাতের ফলে মিসর হয়ে অনিয়মিত পথে ইউরোপমুখী অভিবাসন ঠেকাতেই এ সহায়তা প্রকল্প হাতে নেয় ইউরোপীয় ইউনিয়ন। চলতি সপ্তাহে মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ এল-সিসি এবং ইউরোপীয় ইউনিয়নের প্রেসিডেন্ট উরসুলা ফন ডেয়ার লেয়েন সহায়তা চুক্তিতে সই করেন৷। যদিও ইউরোপের ডানপন্থী দলগুলো এমন চুক্তির বিরোধিতা করছে। বেলজিয়াম, ইতালি, অস্ট্রিয়া, সাইপ্রাস ও গ্রিসের নেতারাও চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শেয়ার করুন:-
শেয়ার