পুঁজিবাজার উন্নয়নে ব্রোকারদের আরও সক্রিয় ভূমিকা রাখার আহ্বান

পুঁজিবাজারের উন্নয়নে ব্রোকারদেরকে সক্রিয় ভূমিকা রাখার আহবান জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

আজ বৃহস্পতিবার (২৯ অক্টোবর) শীর্ষ ব্রোকারদের সঙ্গে আয়োজিত এক বৈঠকে এই আহবান জানায় কমিশন।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশন (বিএমবিএ) ও ইবিএল সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মো. ছায়েদুর রহমান অর্থসংবাদকে বলেন, আজ বিশেষ কোন এজেন্ডা নিয়ে কমিশনের সঙ্গে বৈঠক ছিল না। পুঁজিবাজারের উন্নয়নে কিভাবে ব্রোকাররা ভূমিকা রাখতে পারে, তা নিয়ে আলোচনা হয়েছে।

সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) পুঁজিবাজারের উন্নয়নে নানা পদক্ষেপ নিচ্ছে এবং একইসঙ্গে আমাদেরকে বাজারে সক্রিয় হওয়ার জন্য আহবান করেছে বলে জানান বিএমবিএর এই সভাপতি। তিনি বলেন, কমিশন নিজেদের সঙ্গে সঙ্গে আমাদেরকে বাজারের উন্নয়নে এগিয়ে আসার জন্য বলেছে।

বৈঠকে বাজারের উন্নয়নে করনীয় নিয়ে ব্রোকাররা কিছু মতামত তুলে ধরেছেন বলে জানান ছায়েদুর রহমান। এক্ষেত্রে মার্জিন ঋণের নেগেটিভ ইক্যুইটির সমস্যা সমাধান, স্বল্প সুদে অর্থের সরবরাহ ও ভালো কোম্পানি আনতে প্রণোদনার কথা বিশেষভাবে বলা হয়েছে।

বৈঠকে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলামসহ কমিশনারগন ও নির্বাহি পরিচালকেরা অংশ নেন। এতে অংশগ্রহণ করার জন্য শীর্ষ ব্রোকারদের মধ্যে এবি সিকিউরিটিজের চেয়ারম্যান এম ফজলুর রহমান, লংকাবাংলা সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ নাসির উদ্দিন চৌধুরী, ইবিএল সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মো. ছায়েদুর রহমান, এআইবিএল ক্যাপিটাল মার্কেট সার্ভিসেসের প্রতিনিধি মো. রেজাউর রহমান, ইউসিবি ক্যাপিটালের সিইও মোহাম্মদ রহমত পাশা, ইউনাইটেড সিকিউরিটিজের সিইও মোহাম্মদ খায়রুল আনাম চৌধুরী, আইডিএলসি সিকিউরিটিজের সিইও মো. সাইফুদ্দিন, সিটি ব্রোকারেজের সিইও মিসবাহ উদ্দিন আফ্ফান ইউসুফ ও ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজের সিইও আহসানুর রহমানকে চিঠি দেওয়া হয়েছিল।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত