ক্যাটাগরি: আবহাওয়া

বিশ্বের সবচেয়ে দূষিত দেশ বাংলাদেশ

বাংলাদেশে বায়ুদূষণের উচ্চ মাত্রা সম্পর্কে কমবেশি সবারই জানা। যানবাহনের কালো ধোঁয়া, যত্রতত্র খোঁড়াখুঁড়ি আর ছোট-বড় অজস্র নির্মাণকাজের কারণে রাস্তাঘাটে ধুলাবালির স্তূপ, ইটের ভাটা থেকে নির্গত বিষাক্ত ধোঁয়া, আবর্জনা পোড়ানো, গ্রামেগঞ্জে রান্নার কাজের ফলে সৃষ্ট ধোঁয়াসহ নানা কারণে দেশের বাতাস অনেক দিন ধরেই দূষিত।

মঙ্গলবার প্রকাশিত এক প্রতিবেদনে দেখা গেছে, বায়ুদূষণে ২০২৩ সালে দেশ হিসেবে শীর্ষে ছিল বাংলাদেশ। আর নগর হিসেবে বিশ্বে বায়ুদূষণে দ্বিতীয় শীর্ষ ঢাকা। নগর হিসেবে শীর্ষস্থানে ছিল ভারতের রাজধানী দিল্লি।

সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ারের ‘বৈশ্বিক বায়ু মান প্রতিবেদন ২০২৩’-এ এসব তথ্য তুলে ধরা হয়েছে। প্রতিষ্ঠানটির বাতাসের মান নিয়ে তৈরি করা লাইভ বা তাৎক্ষণিক আইকিউএয়ারের সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় ও সতর্ক করে।

বায়ুদূষণের অন্যতম উপাদান পিএম ২.৫ বা অতিক্ষুদ্র বস্তুকণা ধরেই বায়ুর মান নির্ণয় করা হয়েছে এ প্রতিবেদনে। এতে দেখা গেছে, ২০২৩ সালে বাংলাদেশের প্রতি ঘনমিটার বায়ুতে অতিক্ষুদ্র বস্তুকণার (পিএম ২.৫) উপস্থিতি ছিল ৭৯ দশমিক ৯ মাইক্রোগ্রাম। এটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বেঁধে দেওয়া মানদণ্ডের চেয়ে অন্তত ১৬ গুণ বেশি। পিএম ২.৫ মূলত ধূলিকণা। এটি স্বাস্থ্যের জন্য সবচেয়ে বিপজ্জনক। এসব কণা ফুসফুস ও রক্তপ্রবাহে প্রবেশ করে থাকে।

দেশের বিবেচনায় বাংলাদেশের পরই আছে পাকিস্তান। দেশটির বায়ুতে ২০২৩ সালে পিএম ২.৫-এর উপস্থিতি ছিল ৭৩ দশমিক ৭ মাইক্রোগ্রাম। এর পরই আছে ভারত। চতুর্থ অবস্থানে আছে তাজিকিস্তান।

২০২২ সালে বাংলাদেশ দূষিত বাতাসের দেশের তালিকায় পঞ্চম অবস্থানে ছিল এবং ভারতের অবস্থান ছিল অষ্টম। সেই বছর বাংলাদেশের বাতাসে পিএম ২.৫-এর উপস্থিতি ছিল ৬৫ দশমিক ৮ মাইক্রোগ্রাম। অর্থাৎ এক বছরে এর পরিমাণ প্রায় ২০ শতাংশ বেড়েছে।

নগর হিসেবে দূষণের দিক থেকে ঢাকার অবস্থান দ্বিতীয়। এ নগরের বায়ুতে পিএম ২.৫-এর উপস্থিতি ছিল ৮০ দশমিক ২ মাইক্রোগ্রাম। তালিকায় শীর্ষে থাকা নয়াদিল্লির বাতাসে পিএম ২.৫-এর উপস্থিতি ৯২ দশমিক ৭ মাইক্রোগ্রাম।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার