১৫ নভেম্বর থেকে সীমিত পরিসরে খুলতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান

১৫ নভেম্বর থেকে সীমিত পরিসরে খুলতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান
আগামী বছরে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে সীমিত পরিসরে শিক্ষা প্রতিষ্ঠান খোলার কথা ভাবছে সরকার। এক্ষেত্রে ১৫ নভেম্বর থেকে সীমিত পরিসরে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হতে পারে।

আজ বৃহস্পতিবার (২৯ অক্টোবর) দুপুরে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি নিয়ে ভার্চুয়াল ব্রিফিংয়ে এ কথা বলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, আগামী দুই সপ্তাহ পর আমরা চেষ্টা করে দেখব সীমিত পরিসরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যায় কিনা। তবে সবই নির্ভর করছে আগামী দিনের করোনা পরিস্থিতির ওপর।

‘ইউরোপ, আমেরিকা, ভারতে করোনা পরিস্থিতির আবারো অবনতি হচ্ছে। আগামী শীতে আমাদের দেশের করোনা পরিস্থিতি অবনতিরও আশঙ্কা রয়েছে। কিন্তু যারা আগামী বছরের এসএসসি, এইচএসসি পরীক্ষা দেবে, তাদের জন্য সীমিত পরিসরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যায় কিনা- তা আমরা বিবেচনা করছি।’

শিক্ষামন্ত্রী বলেন, আগামী এক সপ্তাহ পর করোনা পরিস্থিতি কী হবে তা আমরা বলতে পারছি না। তবে শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে ও যাতে তাদের ভালো হয়, তা বিবেচনা করেই আমরা সিদ্ধান্ত গ্রহণের চেষ্টা করবো।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, এইচএসসি পরীক্ষার জন্য আমরা দীর্ঘ সময় অপেক্ষা করেছি। তারপর জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে তাদের মূল্যায়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কারিগরি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার ব্যাপারে শিক্ষামন্ত্রী বলেন, আমরা আশা করছি চূড়ান্ত পরীক্ষাগুলো আগামীতে আস্তে আস্তে নিয়ে নিতে পারব। আমি শিক্ষার্থীদের বলব, তারা তাদের প্রস্তুতি নিতে শুরু করুক। যাতে এক-দুইমাস পর পরীক্ষা নিলে কেউ বলতে না পারে, আমাদের প্রস্তুতি নেই।

সামনের বছরের এসএসসি পরীক্ষা পেছানো হতে পারে কিনা জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি আছে কিনা সেটি দেখবো। যদি প্রয়োজন হয় তখন পিছিয়ে যেতে পারে। সেটি পরিস্থিতির ওপর নির্ভর করবে। আমরা এখনই বলতে পারছি না পরীক্ষা পেছাবো কিনা। সেটি সময় হলেই আমরা সিদ্ধান্ত নেবো।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে ঢাবির সাবেক শিক্ষার্থীকে গুলি করে হত্যা
এসএসসির আগেই শিক্ষক নিবন্ধনের পরীক্ষা
নিয়োগ দেবে ইসলামী ব্যাংক, ৩৬ বছরেও আবেদনের সুযোগ
প্রাথমিকে বাৎসরিক ছুটি বাড়িয়ে নতুন তালিকা প্রকাশ
এইচএসসি পাসে চাকরি দেবে আগোরা
নতুন শিক্ষাক্রমে শিক্ষা হবে আনন্দময়
আজ ৪৬তম বিসিএসের আবেদনের শেষ সময়
থার্টি ফার্স্ট নাইটে ঢাবিতে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা
আইআইএবি’র এজিএমে বোর্ড অব গভর্নরসের ১০ সদস্য নির্বাচিত
বসুন্ধরা গ্রুপে চাকরি, আবেদন শেষ ৫ জানুয়ারি