ক্যাটাগরি: পুঁজিবাজার

পুঁজিবাজারে বিনিয়োগে করছাড় কমিয়ে আনার পরামর্শ আইএমএফের

পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে কর অব্যাহতি বা ছাড় কমিয়ে আনার পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। একইসাথে সঞ্চয়পত্রসহ বিভিন্ন ধরনের বিনিয়োগের ক্ষেত্রে কর অব্যাহতি বাতিল করার পরামর্শ দিয়েছে সংস্থাটি। পাশাপাশি পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির গেইন ট্যাক্স, বন্ড ও জিরো কুপন বন্ডসহ আরও বিভিন্ন মুনাফার ওপর সুদকে করমুক্ত রাখার বিপক্ষে মত দিয়েছে আইএমএফ।

বৃহস্পতিবার (১৪ মার্চ) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর্মকর্তাদের সঙ্গে সংস্থাটির ঢাকা সফররত মিশনের বৈঠকে এ সুপারিশ করা হয়। সংস্থাটি চায়, এসব সুদ বা মুনাফার ওপর করমুক্ত সুবিধা আগামী বাজেট থেকেই বাতিল করতে হবে।

কর বিশেষজ্ঞরা বলছেন, পুঁজিবাজার উন্নয়নে বর্তমান সরকার বাড়তি মনোযোগ রয়েছে। এমন পরিস্থিতিতে আগামী বাজেটে পুঁজিবাজার উন্নয়নে বাড়তি প্রনোদনা থাকতে পারে সরকারের পক্ষ থেকে।

এদিকে মিউচুয়াল ফান্ড পরিচালনাকারী প্রতিষ্ঠান অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির ওপর আরোপ করা একই কর সুবিধা বহাল রাখছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। অর্থাৎ গত এক যুগ আগে মিউচুয়াল ফান্ড ব্যবস্থাপনা ফি বাবদ অর্জিত আয়ের ওপর ১৫ শতাংশ হারে নির্ধারণ করা কর ফের বহাল থাকছে। আগামী ২০২৬-২০২৭ করবর্ষ পর্যন্ত এই করহার বহাল থাকবে। গতকাল এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে এনবিআর।

দেশের আইসিটি খাতের কর অবকাশ সুবিধা ২০২৪ সাল পর্যন্ত রয়েছে। এখন আইএমএফ বলছে, এটা যেন কোনোভাবেই আর বাড়ানো না হয়। এটাও আসছে বাজেটে ঘোষণা দিতে হবে। একই সঙ্গে উৎপাদনমুখী শিল্প খাতের কর অবকাশ সুবিধাও ২০২৫ সালের পর আর না বাড়াতে বলেছে আইএমএফ। পাশাপাশি সরকারকে প্রবাসী আয় বা রেমিট্যান্স এবং বিভিন্ন ধরনের বন্ডের ওপর দেওয়া কর সুবিধা প্রত্যাহারের পরামর্শ দিয়েছে সংস্থাটি।

বিশ্লেষকেরা মনে করেন, বর্তমানে আইসিটি খাত কর সুবিধার কারণে বিকশিত হচ্ছে। আইএমএফের এ পরামর্শ মানা হলে এ ক্ষেত্রে কিছুটা ছন্দপতন হতে পারে। শিল্পের ক্ষেত্রেও ঢালাওভাবে কর অবকাশ সুবিধা তুলে দিলে জিনিসপত্রের উৎপাদন খরচ বেড়ে যাবে, ভোক্তার খরচ বাড়বে।

গ্যাস উত্তোলন খাতে কোম্পানিগুলো ‘ডিপ্লেশন অ্যালাউন্স’ নামে একটি বিশেষ করছাড় সুবিধা পায়। বাস্তবে এ খাতে কোম্পানির কোনো খরচ না হলেও তারা এ খাতে কর সুবিধা নিয়ে থাকে। আইএমএফ বলছে, এ সুবিধা রাখার প্রয়োজন নেই।

আসছে বাজেট থেকেই দেশের বড় বড় করপোরেট প্রতিষ্ঠান ও শীর্ষ কোম্পানিকে অনলাইনে আয়কর রিটার্ন জমা বাধ্যতামূলক করার কথা বলেছে আইএমএফ। অন্যথায় তাদের দেওয়া সব ধরনের কর রেয়াত বাতিলের সুপারিশ করেছে সংস্থাটি।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার