আমাদের পুঁজিবাজার গুজবভিত্তিক: সিএসই চেয়ারম্যান

আমাদের পুঁজিবাজার গুজবভিত্তিক: সিএসই চেয়ারম্যান
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বলেছেন, আমাদের পুঁজিবাজার অনেকাংশে গুজব ভিত্তিক। এখানে অধিকাংশ বিনিয়োগকারী সোস্যাল মিডিয়ার গুজবের উপর ভিত্তি করে ট্রেড করেন।

তিনি বলেন, বিনিয়োগকারীরা না জেনে গুজবের উপর ভিত্তি করে ট্রেড করলেই ক্ষতিগ্রস্ত হবেন। এ জন্য তাদের সচেতন করা জরুরি। এ বিষয়টি নিয়ে নিয়ন্ত্রক সংস্থাও কাজ করছে।

বুধবার (২৮ অক্টোবর) বিনিয়োগকারীদের সচেতনতা বিষয়ক অনুষ্ঠান স্টক ট্রেইনিং ইন বাংলাদেশ “ওয়েজ টু সারভাইভ অ্যান্ড রাইভ ফর দ্যা জেনারেল ইনভেস্টর” শীর্ষক ভার্চুয়াল সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সেমিনারটি আয়োজন করে সিএসইর সদস্য এস. আর. ক্যাপিটাল লিমিটেড ।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অতিরিক্ত সচিব (পিআরএল) শফিকুল ইসলাম। অনুষ্ঠানটি পরিচালনা করেন এস. আর. ক্যাপিটাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সিদ্দিকুর রহমান।

আসিফ ইব্রাহিম বলেন, আমাদের পুঁজিবাজারে জিডিপির যে রেশিও তা আরও বেশি থাকা দরকার ছিলো। তবে আমরা শিগগিরই সে জায়গায় যাবো।

বাজারে অটোমেশন আনার বিকল্প নেই উল্লেখ করে তিনি বলেন, নতুন কমিশন আসার পর অটোমেশনের দিকে নজর দিয়েছে। এটা অটোমেশন করা খুবই জরুরি।

সিএসই চেয়ারম্যান বলেন, দেশের বাজারে মাল্টিন্যাশনাল কোম্পানিগুলো আসলে বাজার ভালো হবে। ইতিমধ্যে জিপি এবং রবির মতো কোম্পানি বাজারে এসেছে। এখন বাজার একটু ভালো হলে বিদেশিরা বিনিয়োগ করতে সাহস করবে।

তিনি আরও বলেন, ব্যাংক নির্ভরতা কমাতে হলে ছোট ছোট কোম্পানিগুলোকে বাজার আসার সুযোগ দিতে হবে। এতে বাজার থেকে তারা মূলধন সংগ্রহ করে শিল্পায়ন করতে পারবে।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত