ক্যাটাগরি: আন্তর্জাতিক

চলতি মাসে বাজারে আসছে শাওমির বিদ্যুচ্চালিত গাড়ি

অবশেষে বাজারে আসছে শাওমির প্রথম বিদ্যুচ্চালিত গাড়ি (ইভি)। চলতি মাস থেকে স্থানীয় বাজারে পাওয়া যাবে চীনের প্রযুক্তি জায়ান্টটির নতুন এ উদ্ভাবন। তবে এখনো আন্তর্জাতিক অভিষেকের তথ্য জানা যায়নি, দামও রাখা হয়েছে আড়ালে। শিগগিরই এ বিষয়ে ঘোষণা আসবে বলে জানিয়েছে বিশ্বের অন্যতম স্মার্টফোন নির্মাতা শাওমি।

চীনের গাড়ির বাজারে ইভির বিক্রিতে শীর্ষস্থান নিতে লড়ে আসছে বিওয়াইডি ও টেসলার মতো কোম্পনি। তীব্র মূল্যহ্রাসের লড়াইয়েও নেমেছে তারা। এরই মাঝে নতুন চ্যালেঞ্জ নিয়ে হাজির শাওমি। ইভির ক্রয়াদেশ নিতে এরই মধ্যে চীনের ২৯টি শহরে ৫৯টি স্টোর খুলেছে প্রযুক্তি জায়ান্টটি।

গত বছর স্পিড আলট্রা সেভেন (এসইউ সেভেন) মডেলের উন্মোচনের সময় শাওমির সিইও লেই জুন জানিয়েছিলেন, বিশ্বের শীর্ষ পাঁচটি গাড়ি নির্মাতার একটি হতে চায় শাওমি। আগামী ১০ বছরে এ খাতে প্রতিষ্ঠানটি প্রায় ১ হাজার কোটি ডলার বিনিয়োগ করবে।

লেই জুন আরো জানিয়েছিলেন, স্পিড আলট্রা সেভেনে রয়েছে সুপার ইলেকট্রিক মোটর প্রযুক্তি। ফলে নতুন গাড়িগুলো টেসলা ও পোরশের ইভির চেয়ে দ্রুতগতিতে চলতে সক্ষম। শাওমি আশা করছে, স্মার্টফোন ও অন্যান্য ডিভাইসের সঙ্গে গাড়িটির শেয়ার্ড অপারেটিং সিস্টেম প্রযুক্তি ক্রেতাদের আকৃষ্ট করে অবদান রাখবে।

এদিকে বিশ্বের সবচেয়ে বড় গাড়ির বাজার চীনে নিয়ন্ত্রক সংস্থা সম্প্রতি আরো কঠোর হয়েছে। নতুন উদ্যোক্তাদের জন্য গাড়ি তৈরির অনুমোদন সীমিত করেছে বেইজিং। এছাড়া ইভি খাতে ভোক্তাদের চীনে সরকারের দেয়া ভর্তুকি সুবিধাও শেষ হয়েছে বছর খানেক আগে। বিশ্লেষকরা বলছেন, সব মিলিয়ে প্রতিযোগিতার বাজারে টিকে থাকতে নতুন প্রযুক্তি ও কৌশল নিয়ে এগোতে হবে শাওমিকে।

বিদ্যুচ্চালিত গাড়ি তৈরিতে রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থা বেইজিং অটোমোটিভ গ্রুপ কোম্পানির অংশীদার হয়ে কাজ করছে শাওমি। বিএআইসি গ্রুপের একটি ইউনিটে তৈরি হচ্ছে স্পিড আলট্রা সেভেন। এখানে বছরে প্রায় দুই লাখ গাড়ি তৈরির লক্ষ্য রয়েছে তাদের।

বিলিয়নেয়ার ইলোন মাস্কের কোম্পানি টেসলা সম্প্রতি চীনে ইভির দাম কমিয়েছে। এর আগে একই উদ্যোগ নেয় নেতৃত্বে থাকা বিওয়াইডি। টেসলা ও বিওয়াইডি ছাড়াও বিশ্বের শীর্ষ কোম্পানিগুলোরর বাজার হিস্যা রয়েছে চীনে। এছাড়া একাধিক উদীয়মান কোম্পানি ইভি নির্মাণে বিনিয়োগ করেছে। এক্ষেত্রে ভালো সাড়া পেয়েছে স্মার্টফোনের বাজারে শাওমির অন্যতম প্রতিদ্বন্দ্বী হুয়াওয়ে। ফেব্রুয়ারিতে ২০ হাজারের বেশি ইউনিট বিক্রি হয়েছে হুয়াওয়ের আইটো ব্র্যান্ডের ইভি।

শাওমি জানায়, এসইউ সেভেন মডেল একক বা দ্বৈত মোটর কনফিগারেশনের ওপর ভিত্তি করে তৈরি হয়েছে। এতে শীর্ষ চীনা প্রতিষ্ঠান কনটেম্পোরারি অ্যাম্পেরেক্স টেকনোলজি কোম্পানি লিমিটেড ও বিওয়াইডি করপোরেশনের ব্যাটারি ব্যবহার হচ্ছে। এদিকে ইভি বাজারে আসার ঘোষণার পর হংকংয়ে শাওমির শেয়ারমূল্য বেড়েছে ১০ শতাংশের বেশি।

শেয়ার করুন:-
শেয়ার