ক্যাটাগরি: জাতীয়

আসামে সাংস্কৃতিক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বাংলাদেশ

ভারতের আসামের আইআইটি গৌহাটিতে অনুষ্ঠিত সাংস্কৃতিক প্রতিযোগিতা আলচেরিংগা ২০২৪ এর চ্যাম্পিয়ন ট্রফি জিতলো বাংলাদেশ টিম রেনেসাস। দক্ষিণ এশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৩০ দলকে পিছনে ফেলে চ্যাম্পিয়ন ট্রফি জয় করে বাংলাদেশ দল। গত ৭ মার্চ থেকে শুরু হওয়া এ উৎসব ১০ মার্চ শেষ হয়।

ভারতের গুয়াহাটির ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির (আইআইটি) বার্ষিক সাংস্কৃতিক উত্সব ও প্রতিযোগিতা ‘আলচেরিঙ্গা’ বা ‘আলচার’। এবার এই আয়োজনে বাংলাদেশ থেকে বিভিন্ন দল প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে।

আলচেরিঙ্গা, আইআইটি গুয়াহাটির বার্ষিক সাংস্কৃতিক উৎসব, এবং সমগ্র উত্তর-পূর্ব ভারতের সবচেয়ে বড় উৎসব। বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয় কলেজের ছাত্র-ছাত্রীরা এই উৎসবে অংশ নেয়। প্রতিযোগিতা কেন্দ্র করে প্রায় এক লক্ষ মানুষের মিলনমেলা হয়ে ওঠে এই উৎসব।

১৯৯৬ সালে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি গুয়াহাটিতে ‘আলচেরিঙ্গা’ বা ‘আলচার’ নামে বার্ষিক সাংস্কৃতিক উৎসবের এই অনুষ্ঠানের শুরু হয়েছিল।

চলতি বছর একঘেয়ে বিশ্বে আর্ট ব্লকের মুখোমুখি হওয়া একটি অল্পবয়সী মেয়ের গল্প, যে একটি জাদুঘরের শিল্প প্রদর্শনীতে ভ্রমণ করে, যখন সে স্মৃতি এবং সাইকেডেলিয়ার একটি যাত্রা উন্মোচন করার অনুপ্রেরণা পায়।তাই থিমের নাম ক্রোম্যাটিক এলিসিয়াম এই মূলমন্ত্রে ‘আলচেরিঙ্গা’-২৪ উৎসব অনুষ্ঠিত হয়েছে।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার