ক্যাটাগরি: অর্থনীতি

রমজানে গরুর মাংস মিলবে ৫৯৫ টাকায়!

পবিত্র রমজানকে কেন্দ্র করে দেশের বিভিন্ন প্রান্তে প্রতি কেজি গরুর মাংস বিক্রি ৭৫০ থেকে ৮০০ টাকা দরে বিক্রি হচ্ছে। এমন অবস্থায় রোজায় ৫৯৫ টাকা দরে গরুর গোশত বিক্রির ঘোষণা দিলেন ব্যবসায়ী খলিল। ঘোষণা অনুযায়ী তিনি নির্ধারিত দামে মাংস বিক্রি করছেন। তাতে একজন ক্রেতা সর্বোচ্চ ৫ কেজি মাংস নিতে পারবেন।

মঙ্গলবার (১২ মার্চ) সকালে রাজধানীর শাজাহানপুরে খলিল গোশত বিতান থেকে এই কার্যক্রমের উদ্বোধন করেছেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান।

তিনি বলেন, ছাড়কৃত মূল্যে পণ্য বিক্রির জন্য বিভিন্ন প্রতিষ্ঠানকে উৎসাহ দেয়া হচ্ছে। দিনভর রাজধানীর বেশ কয়েকটি স্থানে কম মূল্যে পণ্য বিক্রির কার্যক্রম শুরু হবে।

খলিলের উদ্যোগকে সাধুবাদ জানিয়ে তিনি বলেন, বিশ্ব ভোক্তা দিবসে খলিলকে সেরা ব্যবসায়ী হিসেবে পুরস্কার দেয়া হবে। খলিলের এই উদ্যোগের ফলে মাংসের দাম কমতে পারে। এসময় আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি খলিলের মতো ব্যবসায়ীদের নিরাপত্তা দেয়ার প্রতিও জোর দেন তিনি।

এক প্রশ্নের জবাবে ভোক্তার মহাপরিচালক বলেন, যারা দেশকে জিম্মি করে মানুষকে ঠকায়, তারাই ভালো কাজে বাধা সৃষ্টি করে। অনিয়ম ও বাজার কারসাজির খবর বেশি বেশি প্রচারের আহ্বান জানান তিনি।

এ সময় গোশত বিক্রেতা খলিল বলেন, রমজানে ক্রেতাদের ৫০০ টাকায় গোশত খাওয়াতে চেয়েছিলাম। কিন্তু গরুর দাম বেশি হওয়ায় সেটি সম্ভব হচ্ছে না। তাই ৫৯৫ টাকা কেজি দরে গোশত বিক্রি করছি। আশা করছি এই দরে গোশত বিক্রি করলেও লোকসান হবে না।

২৫ রোজা পর্যন্ত ছাড়কৃত মূল্যে এই গোশত বিক্রি কার্যক্রম চলবে জানিয়ে শাজাহানপুরের আলোচিত এই গোশত বিক্রেতা বলেন, একজন ক্রেতা নির্ধারিত মূল্যে সর্বোচ্চ ৫ কেজি গোশত কিনতে পারবেন।

নির্বাচনের আগে খামারি ও গোশত ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে প্রতি কেজি গোশত ৬৫০ টাকা নির্ধারণ করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এক মাস না পেরোতেই আবারও বাজারে বাড়তে শুরু করে গোশতের দাম। এখন বাজারে প্রতি কেজি গরুর মাংস বিক্রি ৭৫০ থেকে ৮০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার