ক্যাটাগরি: অর্থনীতি

রমজানকে ঘিরে ঢাকায় বাড়লো গরুর মাংসের দাম

বিশ্বের অধিকাংশ মুসলিম দেশে কমলেও রমজানে বাংলাদেশে চড়া হয়ে ওঠে নিত্যপণ্যের বাজার। চলতি বছরের রমজানকে কেন্দ্র করে সকল পণ্যের দাম কেজিতে ১০ থেকে ৫০ টাকা বেড়েছে। এর প্রভাব পড়েছে কসাইয়ের দোকানেও। গরুর মাংস ৭২০ টাকা থেকে বেড়ে কেজি প্রতি ৭৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।

সোমবার (১১ মার্চ) মিরপুরের কাজীপাড়া, শেওড়াপাড়া ও পীরেরবাগ এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে।

বাজার ঘুরে দেখা যায়, পবিত্র রমজান উপলক্ষে গরুর মাংসের বিক্রি বেড়েছে। একই সঙ্গে বাড়তি দামও নিচ্ছেন বিক্রেতারা। তাদের মতে রমজানের কারণে হাঁটে গরুর দাম বেড়ে যাওয়ায় বিক্রিতে এর প্রভাব পড়েছে।

মিরপুরের শেওড়াপাড়ায় মাংসবিক্রেতা নয়ন বলেন, সাধারণত আমরা ৭২০ টাকা দরে মাংস বিক্রি করি। আজ ৭৫০ টাকায় বিক্রি করছি। রমজানকে কেন্দ্র করে হাঁটে গরুর দাম বেড়ে যাওয়ায় আমরাও একটু বাড়তি দামে বিক্রি করছি।
তবে এর চেয়ে কমে বিক্রি করার কোনো সুযোগ নেই বলে তিনি উল্লেখ করেন।

আমাদের দেশে রমজান এলেই সবকিছুই দাম বেড়ে যায় এবারও এর ব্যতিক্রম হয়নি বলে জানালেন মিরপুরের কাজীপাড়ার বাসিন্দা শওকত আলী। তিনি বলেন, মাঝে মাংসের দাম কিছুটা কমলেও শবে বরাতের আগে থেকেই মাংস ৭৫০ টাকা করে কিনতে হচ্ছে। এখানের সিন্ডিকেট রয়েছে কোনো দোকানদার চাইলেও দাম কমিয়ে বিক্রি করতে পারে না।

চট্টগ্রামে গরুর মাংসের দাম আরও চড়া। নগরের বহদ্দারহাট, চকবাজার, মুরাদপুর ও আশপাশের গরুর মাংসের দোকানগুলোতে প্রতি কেজি হাড়সহ গরুর মাংস বিক্রি হয়েছে ৭৫০ থেকে ৮০০ টাকায়; যা গত ফেব্রুয়ারি মাসে বাজারে ৭০০–৭৫০ টাকায় পাওয়া যেত। বাজারের হাড় ছাড়া মাংসের দাম তুলনামূলক বেশি। সেটাও আজ বেড়েছে। বাজারে প্রতি কেজি হাড় ছাড়া গরুর মাংস বিক্রি হয়েছে ৯৫০ টাকায়। গত মাসে তা ছিল ৮৫০ থেকে ৯০০ টাকা।

কৃষি বিপণন অধিদপ্তরের তথ্য বলছে, চট্টগ্রামের বাজারে ২০২১ সালের মার্চে গরুর মাংসের দাম ছিল ৫৫০ থেকে ৫৬০ টাকা। পরের বছর একই মাসে তা ৭০০ থেকে ৭২০ টাকা হয়ে যায়। গত বছর এই সময়ে বাজারের হাড়সহ গরুর মাংসের দাম ছিল গড়ে ৭৫০ টাকা ও হাড় ছাড়া  ৯০০ টাকা। প্রতিবছর রোজার অন্তত এক মাস আগে বাজারে ২০ থেকে ৫০ টাকা বেড়েছে গরুর মাংসের দাম।

সর্বশেষ ২০১৮ সালে মাংস ব্যবসায়ী সমিতি ও সিটি করপোরেশন মিলে প্রতি কেজি গরুর মাংসের দাম নির্ধারণ করে ৩২০ টাকা। কিন্তু পরের বছর সমিতির বিভিন্ন সংস্কারের পরামর্শ না শুনে সরকার দাম নির্ধারণ বন্ধ করে দেয়। এক বছরেই তখন মাংসের দাম ৫০০ টাকায় উঠে যায়।

পরে ২০২০ সালে মাংসের দাম গিয়ে ঠেকে ৬০০ টাকায়; ২০২১-২২ সালে ৭০০ টাকা এবং ২০২৩ সালে দাম হয় ৮০০ টাকা।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার