ক্যাটাগরি: আন্তর্জাতিক

বিদেশিদের জন্য মোবাইল ব্যাংকিং লেনদেন সহজ করল চীন

পরিচয় নিবন্ধন না করেই এখন থেকে চীনের মোবাইল অ্যাপে বড় অংকের অর্থ লেনদেন করতে পারবে বিদেশীরা। নতুন নিয়ম অনুসারে, অ্যান্ট গ্রুপের অ্যাপ আলিপে ব্যবহার করে বছরে ২ হাজার ডলার পর্যন্ত খরচ করা যাবে। এছাড়া নিবন্ধনের ক্ষেত্রে প্রসারিত হয়েছে খরচের সীমা। তারা আগের তুলনায় কয়েক গুণ লেনদেন করতে পারবে। খবর সিএনবিসি।

এর আগে কোনো ধরনের নিবন্ধন ছাড়াই ৫০০ ডলার পর্যন্ত খরচ করতে পারতেন আন্তর্জাতিক পর্যটকরা। এবার সেই সীমা বাড়িয়ে চার গুণ করা হয়েছে। এ পদক্ষেপ পর্যটকদের কেনাকাটা আরো সহজ করবে দেশটিতে।

কভিড-১৯ মহামারীকালে সীমান্তে দীর্ঘমেয়াদি নিয়ন্ত্রণ আরোপ করে চীন, যা দেশটির অর্থনীতিকে ব্যাপক প্রভাবিত করে। এমনকি নিয়ন্ত্রণ তুলে নেয়ার পরও বিদেশী ভ্রমণকারীর সংখ্যা স্বাভাবিক হয়নি। শুধু পর্যটনই নয়, ব্যবসায়িক কারণেও দেশটিতে বড়সংখ্যক বিদেশী প্রবেশ করে। তাই বিদেশীদের প্রবেশে উৎসাহিত করতে নানা ধরনের উদ্যোগ নিয়েছে বেইজিং।

প্রতিবেদনে বলা হচ্ছে, বর্ধিত লেনদেনের সীমা বিদেশী ভ্রমণকারীদের কেনাকাটা সহজ করে দিয়েছে। কারণ দেশটিতে দৈনন্দিন পর্যায়ে কেনাকাটার জন্য মোবাইল পেমেন্ট সর্বব্যাপী রূপ ধারণ করেছে। ফলে লেনদেনের সীমাকে এতদিন চাপ হিসেবে দেখা হচ্ছিল। এছাড়া মোবাইল পে ব্যবহারে নিবন্ধন পাওয়াও সহজ নয়। পরিচয় যাচাইয়ের ক্ষেত্রে চীন কঠোর নীতি অনুসরণ করে, যা এ সেবা গ্রহণ কঠিন করে তুলেছিল।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার