ক্যাটাগরি: শিল্প-বাণিজ্য

সিগারেটে কার্যকর করারোপে বাড়বে আয়: আতিউর রহমান

আসন্ন বাজেটে সিগারেটের দাম উল্লেখযোগ্য হারে বাড়িয়ে কার্যকর করারোপ করলে এটি বিক্রি থেকে গত অর্থবছরের তুলনায় ২৮ শতাংশ বা ১০ হাজার কোটি টাকা বাড়তি কর আসবে। ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে সিগারেটে কার্যকর করারোপের প্রস্তাব শীর্ষক সংবাদ সম্মেলনে এমনটা জানায় বেসরকারি গবেষণা সংস্থা উন্নয়ন সমন্বয়।

সংবাদ সম্মেলনে সিগারেটে কার্যকর করারোপের প্রস্তাব তুলে ধরেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান।

সম্পূরক আলোচনা করেন তামাকবিরোধী অর্থনীতিবিদদের মঞ্চ ‘বাংলাদেশ ইকোনমিস্টস ফর ইফেক্টিভ টোব্যাকো ট্যাক্সেশনের (বিইইটিসি) অর্থনীতিবিদ ড. রুমানা হক, গোলাম আহমেদ ফারুকী হোমায়রা আহমেদ ও ড. নাজমুল ইসলাম। সংবাদ সম্মেলনে বলা হয়, সিগারেট ব্যবহার কমিয়ে আনার সবচেয়ে কার্যকর পদ্ধতি হলো কার্যকর করারোপের মাধ্যমে এ ক্ষতিকারক পণ্যের খুচরা মূল্য বাড়িয়ে এগুলোর সহজলভ্যতা কমানো। বাংলাদেশে প্রতি বছর অল্প করে সিগারেটের দাম বাড়লেও সে তুলনায় মূল্যস্ফীতি ও মাথাপিছু আয় বৃদ্ধি বেশি হওয়ায় সিগারেট সহজলভ্যই থেকে যাচ্ছে। এ প্রেক্ষাপটে আসন্ন ২০২৪-২৫ অর্থবছরে সিগারেটের দাম উল্লেখযোগ্য মাত্রায় বাড়িয়ে এগুলোর ওপর কার্যকর করারোপের প্রস্তাব সামনে এনেছেন বিভিন্ন তামাকবিরোধী নাগরিক সংগঠন ও দেশী-বিদেশী গবেষক। এ প্রস্তাব বাস্তবায়িত হলে সিগারেট ব্যবহারের হার ১৫ দশমিক ১ শতাংশ থেকে কমে ১৩ দশমিক ৮ শতাংশে নেমে আসবে।

শেয়ার করুন:-
শেয়ার