ক্যাটাগরি: জাতীয়

দুই সিটি, ৬ পৌরসহ ২৩৩ নির্বাচন আগামীকাল

ময়মনসিংহ ও কুমিল্লা সিটি কর্পোরেশন এবং ছয় পৌরসভাসহ মোট ২৩৩টি নির্বাচনের ভোট গ্রহণ হবে আগামীকাল শনিবার (৯ মার্চ)। এসব নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখতে ও অনিয়ম নিয়ন্ত্রণে শক্ত অবস্থানে থাকার কথা বলেছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, নির্বাচনি এলাকাগুলোর সার্বিক পরিস্থিতি এখনো পর্যন্ত ভালো আছে। তবে ভোট গ্রহণের দিন কোনো নির্বাচনি এলাকায় পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে সঙ্গে সঙ্গে সেখানকার ভোট গ্রহণ বন্ধ করে দিতে রিটার্নিং কর্মকর্তাসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

ইসির তথ্য অনুযায়ী, ময়মনসিংহ সিটি কর্পোরেশন সাধারণ নির্বাচন ও কুমিল্লা সিটি করপোরেশনের মেয়রের শূন্যপদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

এছাড়া পটুয়াখালী পৌরসভা, বকশীগঞ্জ পৌরসভা ও আমতলী পৌরসভা সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। পাশাপাশি ত্রিশাল পৌরসভা, মুন্সীগঞ্জ পৌরসভা এবং শিবগঞ্জ পৌরসভায় মেয়রের শূন্য পদের উপনির্বাচন হবে। বাকিগুলো স্থানীয় সরকারের বিভিন্ন উপনির্বাচন।

তবে পরিস্থিতি বিবেচনায় ময়মনসিংহ ও কুমিল্লা সিটি নির্বাচনকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। তাই এ দুই সিটিতে ভোটকেন্দ্রের নিরাপত্তা নিশ্চিতে সাধারণ কেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীগুলোর ১৬ জনের ফোর্স ও ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ১৭ জনের ফোর্স মোতায়েন থাকছে। অন্যদিকে পৌরসভা এলাকায় ১২ ও ১৪ জনের ফোর্স নিয়োজিত করেছে ইসি।

এদিকে নির্বাচনি এলাকার সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণে আইনশৃঙ্খলা সমন্বয় ও মনিটরিং সেল গঠন করা হয়েছে। ইসির আইডিয়া প্রকল্প-২-এর পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েমের নেতৃত্বে ওই সেল সারাদেশের নির্বাচনের পরিবেশ পর্যবেক্ষণ করবে।

ইসির তথ্য অনুযায়ী, ময়মনসিংহ সিটিতে ১২৮টি ভোটকেন্দ্র রয়েছে। এসব কেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত করা ছাড়াও ভোটের এলাকায় নিয়োজিত থাকছে পুলিশ, এপিবিএন, আনসারের ৩৩টি মোবাইল টিম, ১১টি স্ট্রাইকিং ফোর্স ও একটি রিজার্ভ টিম। ৩৩টি ওয়ার্ডে থাকবে র‌্যাবের ১৭টি টিম ও বিজিবির ৭টি প্লাটুন।

এ সিটি নির্বাচনে পাঁচজন, সংরক্ষিত ওয়ার্ডের নারী কাউন্সিলর প্রার্থী ৬৯ জন এবং সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদে ১৪৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

অন্যদিকে কুমিল্লা সিটির ২৭টি ওয়ার্ডে পুলিশ, এপিবিএন ও আনসারের ২৭টি, ৯টি স্ট্রাইকিং ফোর্স ও ২টি রিজার্ভ টিম থাকছে। এ ছাড়া নিয়োজিত থাকছে র‌্যাবের ২৭টি টিম ও বিজিবি ১২ প্লাটুন।

কুমিল্লা সিটি নির্বাচনে শুধু মেয়রের শূন্য পদের ভোট হচ্ছে। এখানে চারজন প্রার্থী ভোটের লড়াই করবেন। তাদের সবাই স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন।

এসএম

শেয়ার করুন:-
শেয়ার