ক্যাটাগরি: আন্তর্জাতিক

বিমানের ইঞ্জিনে কয়েন ছুড়ে মারলেন যাত্রী, ৪ ঘণ্টা বিলম্বিত ফ্লাইট

ইঞ্জিনের দিকে কয়েন ছুড়লেন যাত্রী, আর এজন্য ফ্লাইটের বিলম্ব হল চার ঘণ্টারও বেশি। সম্প্রতি এমন কাণ্ডই ঘটেছে চীনের একটি বিমানে।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, বুধবার (৬ মার্চ) চায়না সায়দার্ন এয়ারলাইন্সের এক যাত্রী ইঞ্জিনে কয়েকটি কয়েন ছুড়ে দেন। আর এতে ওই ফ্লাইটটি চার ঘণ্টারও বেশি বিলম্বিত হয়।

ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটরাডার২৪ এবং ফ্লাইট অ্যাওয়ারের তথ্য অনুযায়ী, চায়না সাউদার্ন এয়ারলাইন্সের ফ্লাইট সিজেড ৮৮০৫ বুঝবার (৬ মার্চ) স্থানীয় সময় সকাল ১০টায় সানিয়া থেকে বেইজিংয়ের উদ্দেশে রওনা হওয়ার কথা ছিল। তবে ইঞ্জিনে কয়েন খুঁজে পাওয়ায় স্থানীয় সময় দুপুর ২টা ১৬ মিনিট পর্যন্ত ফ্লাইটটি বিলম্বিত হয়।

একাধিক রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে প্রচারিত একটি ভিডিওতে দেখা গেছে, বিমানটির ফ্লাইট অ্যাটেনডেন্ট ইঞ্জিনে কয়েন ছুড়ে মারার সন্দেহভাজন এক যাত্রীকে জিজ্ঞাসাবাদ করছেন। ওই যাত্রীর পরিচয় ভিডিও বা রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রকাশ না করা হলেও, তিনি ‘তিন থেকে পাঁচটি’ মুদ্রা নিক্ষেপ করার কথা স্বীকার করেছেন।

চাইনিজ সাউদার্ন এয়ারলাইন্সের বরাত দিয়ে রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, অভিযুক্ত যাত্রীকে পরে বিমানবন্দর পুলিশে সোপর্দ করা হয়েছে।

এয়ারলাইন্স কর্তৃপক্ষ আরও জানায়, বিমানের নিয়মিত সুরক্ষা পরীক্ষার সময় ইঞ্জিনে কয়েনগুলো পাওয়া যায়। তবে কয়েনের সংখ্যা নির্দিষ্ট করেনি তারা।

এয়ারলাইনের গ্রাহক পরিষেবা বিভাগ জানিয়েছে, বিমানের রক্ষণাবেক্ষণ দল বিমানটি আবার উড্ডয়নের আগে একটি পুঙ্খানুপুঙ্খ সুরক্ষা পরিদর্শন (সেইফটি চেক) করেছে এবং উড্ডয়নের আগে কোনো নিরাপত্তা সমস্যা নেই বলে নিশ্চিত হয়েছে।

চায়না সাউদার্ন এয়ারলাইন্স তাদের অফিসিয়াল চীনা সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে এরকম ‘অসভ্য আচরণ’-এর বিরুদ্ধে সতর্ক করে বলেছে যে ‘বিমানে মুদ্রা নিক্ষেপ করা বিমান চলাচলের নিরাপত্তার জন্য হুমকি এবং এর ফলে বিভিন্ন স্তরের শাস্তি হবে।’

আরও তথ্যের জন্য চায়না সাউদার্ন এয়ারলাইন্সের সঙ্গে যোগাযোগ করেছে সিএনএন।

সাম্প্রতিক বছরগুলোতে চীনে ‘যাত্রাপথে সৌভাগ্যের’ জন্য বিমানে কয়েন নিক্ষেপের এরকম আরও কয়েকটি ঘটনা ঘটেছে।

কয়েন নিক্ষেপের জন্য গত অক্টোবরে গুয়াংজুতেও চায়না সাউদার্ন এয়ারলাইন্সের একটি ফ্লাইট বিলম্বিত হয়। ২০২১ সালে, ওয়েইফাং এবং হাইকুর মধ্যে জিএক্স এয়ারলাইন্সের একটি ফ্লাইটে লাল কাগজে মোড়ানো বেশ কয়েকটি মুদ্রা পাওয়া যাওয়ার পরে বাতিল করা হয়েছিল।

এর আগে ২০১৭ সালে সাংহাইয়ের পুডং আন্তর্জাতিক বিমানবন্দরে চড়ার সময় চায়না সাউদার্ন এয়ারলাইন্সের একটি বিমানে কয়েন ছুড়ে মারেন এক বয়স্ক যাত্রী।

শেয়ার করুন:-
শেয়ার