ক্যাটাগরি: আন্তর্জাতিক

সফল প্রতিস্থাপনে নারীর দুটি হাত পেলেন দুর্ঘটনাকবলিত চিত্রশিল্পী

একটি মর্মান্তিক দুর্ঘটনায় দুটি হাতই হারিয়েছিলেন ভারতীয় চিত্রশিল্পী রাজ কুমার। তবে অঙ্গ প্রতিস্থাপনে দিল্লির চিকিৎসকদের প্রথম সাফল্যে অচিরেই তিনি আবারও তুলিতে হাত রাখতে যাচ্ছেন। অঙ্গ দান করে যাওয়া এক নারীর দুটি হাত সফলভাবে যুক্ত হয়েছে রাজ কুমারের শরীরে।

এবিষয়ে আজ বুধবার এনডিটিভি জানিয়েছে, আগামীকাল বৃহস্পতিবারই দিল্লির গঙ্গা রাম হাসপাতাল থেকে বাড়িতে ফিরে যাবেন ৪৫ বছর বয়সী রাজ কুমার। ২০২০ সালে একটি ট্রেন দুর্ঘটনায় তিনি তাঁর দুই হাত হারিয়েছিলেন।

দুর্ঘটনার পর একটি সুবিধাবঞ্চিত শ্রেণি থেকে উঠে আসা ওই চিত্রশিল্পী এখানেই জীবনের শেষ দেখছিলেন। কিন্তু তারপরই ঘটে অলৌকিক ঘটনা। তাঁর জন্য নতুন জীবন হয়ে আসে মীনা মেহতা নামে এক নারীর দুটি হাত।

দিল্লির একটি নামকরা স্কুলের সাবেক প্রশাসনিক প্রধান ছিলেন মীনা। তাঁকে ‘মস্তিষ্ক-মৃত’ ঘোষণা করেছিল চিকিৎসকেরা। জীবদ্দশায় তিনি তাঁর অঙ্গগুলো দান করে গিয়েছিলেন।

রাজ কুমার দুটি হাত পেলেও মীনা মেহতার কিডনি, লিভার ও কর্নিয়া অন্য তিনজনের জীবন বদলে দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, অঙ্গ প্রতিস্থাপনের এই জটিল অস্ত্রোপচার দিল্লির চিকিৎসকদের কঠোর পরিশ্রমের দ্বারা সম্ভব হয়েছে। এই অস্ত্রোপচার ১২ ঘণ্টারও বেশি সময় ধরে চলে। দাতার হাত এবং প্রাপকের হাতের মধ্যে প্রতিটি ধমনি, পেশি, শিরা ও স্নায়ুকে সংযুক্ত করা হয়েছে এর মাধ্যমে।

শেয়ার করুন:-
শেয়ার