ক্যাটাগরি: কর্পোরেট সংবাদ

বিআইসিএম রিসার্চ সেমিনার-৩২ অনুষ্ঠিত

বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) রিসার্চ সেমিনার-৩২ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (০৫ মার্চ) ইন্সটিটিউটের মাল্টিপারপাস হলে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে ‘হোয়াই আর জাপানিজ কোম্পানিজ পাবলিশিং ইন্টিগ্রেটেড রিপোর্ট’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রোফেশনালসের (বিইউপি) কাউন্টি অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. তপন মাহমুদ।

সেমিনারে সভাপতিত্ব ও সঞ্চালনা করেন ইন্সটিটিউটের নির্বাহী প্রেসিডেন্ট ড. মোহাম্মদ তারেক। আর আলোচক ছিলেন ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের (সিএমএসএফ) চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক প্রিন্সিপাল সেক্রেটারি মো. নজিবুর রহমান।

সামাজিক প্রতিবেদন প্রকাশ করার সময় জাপানিজ প্রতিষ্ঠানগুলো যতটা না আইনী বাধ্যবাধকতা দিয়ে প্রভাবিত হয়, তার চেয়ে বেশি প্রভাবিত হয় সামাজিক বাধ্যবাধকতার মাধ্যেমে। কিছু কিছু ক্ষেত্রে নামী-দামী প্রতিষ্ঠানের সামাজিক প্রতিবেদনগুলোকে তারা অন্ধভাবে অনুসরণ করে থাকে বলেও পরিলক্ষিত হয় বলে এই গবেষণায় উঠে এসেছে।

আলোচনায় অংশ নিয়ে মো. নজিবুর রহমান সময় উপযোগী উপস্থাপনার জন্য মূল প্রবন্ধ উপস্থাপককে সাধুবাদ জানান এবং ইন্টিগ্রেটেড ডিজিটাল রিপোর্টিংয়ের মাধ্যমে কর্পোরেট দুনিয়ায় সুশাসন প্রতিষ্ঠার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে কোনো কোনো ক্ষেত্রে ইন্টিগ্রেটেড ডিজিটাল রিপোর্টিং শুরু হয়েছে। ভবিষ্যতে এটি আরও বৃদ্ধি পাবে।

রিসার্চ সেমিনারে বিআইসিএমের পরিচালক (প্রশাসন ও অর্থ) নাজমুছ সালেহীনসহ বিআইসিএমের সকল অনুষদ সদস্যবৃন্দ, সংশ্লিষ্ট কর্মকর্তা এবং অন্যান্য আমন্ত্রিত অতিথিগণ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন:-
শেয়ার