ক্যাটাগরি: জাতীয়

দেশের পরিবেশ নিজেদের প্রয়োজনেই ঠিক রাখতে হবে: স্পিকার

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশের ক্ষয়ক্ষতি অনেক বেশি। জলবায়ুবিষয়ক সম্মেলনগুলোতে বাংলাদেশের ওপর জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব তুলে ধরতে হবে এবং বিরূপ প্রভাব মোকাবিলায় ক্ষতিপূরণ আদায়ে সচেষ্ট হতে হবে।

রবিবার (৩ মার্চ) সংসদ ভবনে তার কার্যালয়ে নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ সৌজন্য সাক্ষাৎ করতে এলে তিনি এ কথা বলেন। সাক্ষাৎকালে তারা জলবায়ু পরিবর্তন, ব্যবসা-বাণিজ্য, নেদারল্যান্ডসে অনুষ্ঠিত ট্রেড ফেয়ারসহ (বাণিজ্যমেলা) বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, নিজের দেশের পরিবেশ নিজেদের প্রয়োজনেই ঠিক রাখতে হবে। তাই নদীদূষণ, চামড়া শিল্পের বর্জ্য ও অপরিকল্পিত ইটভাটার মাধ্যমে পরিবেশ দূষণরোধে সবাইকে সচেষ্ট হতে হবে।

স্পিকার বলেন, বাংলাদেশের বাইরে প্রতিবছর বাণিজ্যমেলার আয়োজন করা যেতে পারে। বাংলাদেশি বিভিন্ন সেবা ও শিল্পের প্রসারে এ ধরনের মেলার ইতিবাচক ভূমিকা রাখতে পারে।

নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ এসময় স্পিকারকে আয়োজিত ট্রেড ফেয়ার উপলক্ষে ‘বেস্ট অব বাংলাদেশ’ নামে একটি প্রকাশনা প্রদান করেন। তিনি বলেন, বিশ্ববাজারে বাংলাদেশি পণ্যের বিকাশে কার্যক্রম চলমান রয়েছে।

এসময় জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন:-
শেয়ার