ক্যাটাগরি: খেলাধুলা

অবসরে গেলেন স্বর্ণ জয়ী আর্চার রোমান সানা

ব্যক্তিগত কারণে জাতীয় আর্চারি দল থেকে অবসর নিলেন স্বর্ণজয়ী আর্চার রোমান সানা। সম্প্রতি চিঠির মাধ্যমে অবসরের ব্যাপারটি তিনি ফেডারেশনকেও জানিয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ আর্চারি ফেডারেশনের সাধারণ সম্পাদক রাজীবউদ্দিন আহমেদ।

তিনি বলেন, অবসরের সিদ্ধান্ত নিয়ে রোমান ফেডারেশনকে চিঠি দিয়েছে। আমরা সেই চিঠি পেয়েছি। চিঠিতে ব্যক্তিগত কারণ দেখানো হয়েছে।

বর্তমান সময়ে বাংলাদেশের সেরা আর্চার ধরা হয় রোমান সানাকে। এই খেলার বৈশ্বিক প্রতিযোগিতায় ব্রোঞ্জ পদকও আছে তার। ২০১৯ সালের বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপে এই পদক জিতেছেন রোমান। এছাড়াও বাংলাদেশের প্রথম ক্রীড়াবিদ হিসেবে অলিম্পিকে সরাসরি কোয়ালিফাই করেছিলেন তিনি।

২০২১ বিশ্বকাপ আর্চারিতে দিয়া সিদ্দিককে সঙ্গী করে রিকার্ভ মিশ্র দ্বৈতের ফাইনালে উঠেছিলেন রোমান। তবে নেদারল্যান্ডসের জুটির কাছে হেরে অবশ্য রৌপ্য পদক নিয়েই খুশি থাকতে হয়। গত সেপ্টেম্বরে হাংজু এশিয়ান গেমসে রিকার্ভের দলীয় ইভেন্টে পদকের লড়াইয়ে দেশকে নেতৃত্বও দেন রোমান।

২০১৯ সালে এশিয়ান র‍্যাঙ্কিং আর্চারি চ্যাম্পিয়নশিপে স্বর্ণ জিতেন রোমান। ফিলিপাইনের ক্লার্ক সিটিতে চীনা প্রতিপক্ষ শি ঝেনকিকে ৭-৩ ব্যবধানে হারিয়ে ব্যক্তিগত এককে এই পদক জিতেন এই আর্চার। এ ছাড়াও গেল বছর থাইল্যান্ডের ফুকেটে এশিয়া কাপ ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং আর্চারি চ্যাম্পিয়নশিপের ‘রিকার্ভ মিশ্র দলগত’ ইভেন্টেও জিতেছেন স্বর্ণ।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার