ক্যাটাগরি: রাজধানী

বেইলি রোডের অগ্নিকাণ্ডে নিহত ৪৫ মরদেহের হস্তান্তর শুরু

রাজধানীর বেইলি রোডে একটি বহুতল ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় ৪৫ জন নিহত হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন রাত ২টার দিকে সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন। গতকাল রাতে লাগা এ আগুনে দগ্ধ ও আহত হয়েছে আরো ৭৫ জন। তাদের মধ্যে ২২ জনের অবস্থা বেশ আশঙ্কাজনক। এদিকে নিহতদের মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর শুরু করেছে প্রশাসন। ভোর ৫টা ৪১ মিনিটে হস্তান্তরের প্রক্রিয়া শুরু হয়।

বৃহস্পতিবার দিবাগত রাত দুইটার পর লাশ হস্তান্তরের জন্য নিহতদের স্বজনদের কাছে তথ্য চান প্রশাসন। স্বজনদের দেয়া তথ্য সংগ্রহসাপেক্ষ মরদেহ শনাক্তের পর লাশ হস্তান্তর শরু হয়। সর্বশেষ তথ্য পাওয়া পর্যন্ত ১৬ জনের তথ্য পেয়েছে ঢাকা জেলা প্রশাসন। রাতেই ঢাকা মেডিকেলে কলেজ হাসপাতালে নিহত ব্যক্তিদের সুরতহাল প্রতিবেদন তৈরি করে পুলিশ। এরপর মরদেহগুলো স্বজনদের কাছে হস্তান্তর করা হয়।

গতকাল বেইলি রোডের সাততলা ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এর মধ্যে রয়েছে বেশ কয়েকটি রেস্তোরাঁ ও পোশাকের দোকান। ভবনের দ্বিতীয় তলায় আগুন লাগার পর তা ওপরের তলাগুলোয় ছড়িয়ে পড়ে। আতঙ্কিত হয়ে অনেকেই ওপরের দিকে উঠে যান। অনেকে আবার তাড়াহুড়ো করে নামতে গিয়ে আহত হন। তাদের মধ্যে বেশির ভাগকেই উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

ফায়ার সার্ভিসের পক্ষ থেকে জানানো হয়, গতকাল রাত ৯টা ৫০ মিনিটের দিকে ভবনটিতে থাকা একটি রেস্তোরাঁ থেকে আগুনের সূত্রপাত। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিট তা নিয়ন্ত্রণে কাজ করে। পাশাপাশি উদ্ধারকাজে অংশ নেন বিজিবি, পুলিশ, র‌্যাব ও আনসার সদস্যরা। রাত ১১টা ৫০ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। পরে ঘটনাস্থল থেকে তিনজনকে মৃত ও ৪২ জনকে অচেতন অবস্থায় উদ্ধার করা হয়।

ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন বলেন, ‘ভবনটি থেকে ৭৫ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। এর মধ্যে ২১ নারী, চার শিশু এবং বাকিরা পুরুষ। এছাড়া তিনজনকে মৃত ও ৪২ জনকে অচেতন অবস্থায় উদ্ধার করা হয়েছে।’

তিনি বলেন, ‘যাদের মৃত্যু হয়েছে তারা কেউ দগ্ধ না; হয়তো সাফোকেশনে, অক্সিজেনের অভাবে মারা গেছেন। ভবনটির দ্বিতীয় তলা ছাড়া প্রতিটিতেই সিলিন্ডার রয়েছে, এমনকি সিঁড়ির রুমেও সিলিন্ডার ছিল, যা খুবই বিপজ্জনক।’

প্রত্যক্ষদর্শীরা জানান, ঘটনাস্থল থেকে উদ্ধার হওয়া অনেকের দেহের বিভিন্ন অংশ পুড়ে গেছে। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালসহ আশপাশের বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে ভর্তি করা হয়। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসকরা।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার