ক্যাটাগরি: আন্তর্জাতিক

কার অব দ্য ইয়ার পুরস্কার জিতেছে ‘‌রেনো সিনিক ই-টেক’

২০২৪ সালের কার অব দ্য ইয়ারের জন্য মর্যাদাপূর্ণ পুরস্কার জিতেছে ‘‌রেনো সিনিক ই-টেক’। মোট ৩২৯ পয়েন্ট নিয়ে বিএমডব্লিউ ও পিউশোকে পরাজিত করে শীর্ষস্থানে উঠে এসেছে মডেলটি। ২২টি ইউরোপীয় দেশের ৫৯ জন অটোমোবাইল খাতের সাংবাদিক নিয়ে গঠিত জুরি বোর্ড এ পুরস্কার ঘোষণা করেছে।

জেনেভা মোটর শোর উদ্বোধনী অনুষ্ঠানে সম্প্রতি এ ঘোষণা দেয়া হয়। প্রায় চার বছর পরে আন্তর্জাতিক অঙ্গনে এ পুরস্কার ঘোষণা করা হলো।

ফরাসি বিদ্যুচ্চালিত এসইউভি বিএমডব্লিউ ৫ সিরিজ ও পিউশো ৩০০৮-এর সঙ্গে প্রতিযোগিতায় ছিল বিওয়াইডি সিল, কিয়া ইভি৯, টয়োটা সি-এইচআর ও ভলভো এক্স৩০-এর চারটি মডেল। সবাইকে পেছনে ফেলে যথাক্রমে দ্বিতীয় এবং তৃতীয় স্থান অর্জন করেছে বিএমডব্লিউ ও পিউশো।

ভোট অনুসারে, রেনো মডেলটি তুরস্ক, হাঙ্গেরি, ফ্রান্স, যুক্তরাজ্য, স্পেন, নেদারল্যান্ডস, ইতালি, লুক্সেমবার্গ ও বেলজিয়ামে জনপ্রিয়। এটি দেখতে পারিবারিক গাড়ির মতো। এর রয়েছে অত্যাধুনিক বৈদ্যুতিক ইঞ্জিন।

রেনো সিনিক ই-টেক মডেলটির দাম ও চাহিদার কারণে টেসলা মডেল ওয়াইয়ের একটি প্রতিযোগী হয়ে উঠেছে। ফরাসি ব্র্যান্ডের মডেলটির রয়েছে শক্তিশালী বৈদ্যুতিক দীর্ঘ-রেঞ্জ ব্যাটারি। এটি টানা ৩৭৯ মাইল (৬১০ কিলোমিটার) পর্যন্ত চলতে পারে। ফ্রান্সে মডেলটির প্রারম্ভিক মূল্য ৩৯ হাজার ৯৯০ ইউরো।

ইভেন্টটি জনসাধারণের জন্য ২৭ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ ২০২৪ পর্যন্ত সুইজারল্যান্ডের জেনেভার প্যালেক্সপোতে উন্মুক্ত থাকবে। এ বছরে ইভেন্টটিতে ১৫টি গাড়ির প্রিমিয়ার হওয়ার কথা।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার