ক্যাটাগরি: অর্থনীতি

রমজানের আগেই বাড়লো খেসারির ডালের দাম

রমজানে বাসাবাড়ি কিংবা রেস্তোরাঁয় ইফতারির অন্যতম জনপ্রিয় অনুষঙ্গ খাদ্য পেঁয়াজু। এই পেঁয়াজু বানানোর অন্যতম উপকরণ হলো খেসারির ডাল। কিন্তু রমজানের আগে সপ্তাহ ব্যবধানেই এই ডালের দাম কেজিতে ১০ টাকা পর্যন্ত বেড়েছে। ফলে ভোক্তাদের বাড়তি দামেই কিনতে হচ্ছে খেসারির ডাল। 

গতকাল সোমবার রাজধানীর মালিবাগ, মগবাজার ও কারওয়ান বাজারের ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, এক সপ্তাহ আগে খুচরা বাজারে মান ভেদে প্রতি কেজি খেসারির ডালের দাম ছিল ১০০ থেকে ১১০ টাকা। এখন সেটি বিক্রি হচ্ছে ১১০ থেকে ১২০ টাকা কেজি দরে। এবার রমজানের বেশ আগেই ছোলার দাম বেড়েছে। অন্যান্য ডালের দামও বেশি। সর্বশেষ ইফতারির পদ পেঁয়াজু বানানোর অন্যতম উপকরণ খেসারির ডালের দামও বাড়ল।

কারওয়ান বাজারের মুদিদোকান লক্ষ্মীপুর স্টোরের স্বত্বাধিকারী কামরুল ইসলাম বলেন, গত সপ্তাহের শেষ দিক থেকে পাইকারিতে খেসারির ডালের দাম বাড়তে শুরু করে। খুচরা বাজারে তার প্রভাব পড়েছে। যাঁদের কাছে আগের কেনা খেসারির ডাল ছিল, তাঁরা প্রতি কেজি ১১০ টাকা দরে বিক্রি করতে পারছেন। নতুন যাঁরা কিনেছেন, তাঁরা বাড়তি দাম রাখছেন।

আমদানিকারকেরা বলছেন, রোজায় ছোলার চাহিদা যেমন বেশি থাকে, তেমনি খেসারির ডালের চাহিদাও বাড়ে। সে জন্য ব্যবসায়ীদের সাধারণত রোজাকেন্দ্রিক একটি প্রস্তুতি থাকে। কিন্তু ডলারের দাম বেশি থাকায় এবার আমদানি খরচ বেড়েছে। ছোলা ও বিভিন্ন পদের ডালের দামে ডলারের বিনিময় হারের প্রভাব পড়েছে বলে মনে করেন তাঁরা।

অন্যদিকে খুচরা ব্যবসায়ীদের দাবি, রমজানের আগে চাহিদা বেড়ে যাওয়ার সুযোগ নিতে পাইকারি ব্যবসায়ীরা দাম বাড়িয়ে দিয়েছেন।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার