ক্যাটাগরি: ধর্ম ও জীবন

রমজানকে ঘিরে সৌদির নতুন নির্দেশনা

পবিত্র মাহে রমজান মাস উপলক্ষে মসজিদে ক্যামেরা বসিয়ে নামাজ সম্প্রচার নিষিদ্ধ করেছে সৌদি আরব। এ ছাড়া মসজিদের ইমামদের মুসল্লিদের জন্য ইফতারের তহবিল সংগ্রহে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। খবর গালফ নিউজের।

প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের সব মসজিদের তত্ত্বাবধানের দায়িত্বে থাকা ইসলামিক কল্যাণবিষয়ক মন্ত্রণালয় রমজান-সম্পর্কিত ব্যবস্থার অংশ হিসেবে এসব নিষেধাজ্ঞা জারি করেছে।

মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়েছে, রমজানে সূর্যাস্তের সময় পরিবেশিত ইফতারের খাবার মসজিদের ভেতরে পরিবেশন কিংবা নেওয়া যাবে না। মসজিদ পরিষ্কার রাখার স্বার্থে মসজিদ চত্বরের নির্ধারিত স্থানে মুসল্লিদের ইফতার গ্রহণ করতে বলা হয়েছে। রমজান মাস সংশ্লিষ্ট অন্যান্য নির্দেশনার মধ্যে নামাজের সময় ইমাম বা মুসল্লিদের ছবি তোলা কিংবা নামাজ সরাসরি সম্প্রচারের জন্য মসজিদের ভেতরে ক্যামেরা স্থাপনের ওপর নিষেধাজ্ঞাও রয়েছে। মুসল্লিদের নামাজে যাতে বিঘ্ন না ঘটে, সেজন্য এই ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। অন্যান্য মাধ্যমেও নামাজের প্রচার ও সরাসরি সম্প্রচারও নিষিদ্ধ করা হয়েছে।

ইসলামিক কল্যাণবিষয়ক মন্ত্রণালয় জানায়, মুয়াজ্জিনদের সৌদির ক্যালেন্ডার উম্মুল কুরায় নির্ধারিত নামাজের সময় এবং আজানের মাঝের বিরতি মেনে চলতে হবে। রমজানের সময় ফজর এবং মাগরিবের আজান ও নামাজ শুরুর সময়ের ব্যবধান ১০ মিনিট রাখতে হবে। একই সঙ্গে ইমামদের তারাবিহ, নফল নামাজ, বিশেষ করে রোজা রাখার নিয়ম এবং পবিত্র রমজান মাসের ফজিলত ও খুতবা দীর্ঘায়িত না করার জন্য পরামর্শ দেওয়া হয়েছে।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার