দেশে করোনায় সংক্রমিত ৪ লাখ ছাড়াল

ডেস্ক রিপোর্টার প্রকাশ: ২০২০-১০-২৬ ১৫:৪৭:১৪

দেশে করোনাভাইরাসে সংক্রমিতের সংখ্যা চার লাখ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় (আজ সোমবার সকাল ৮টা পর্যন্ত) করোনাভাইরাসে আরও ১ হাজার ৪৩৬ জন রোগী শনাক্ত হয়েছেন। এ সময়ে মারা গেছেন ১৫ জন।

দেশে এ পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ৪ লাখ ২৫১ জন। এর মধ্যে ৫ হাজার ৮১৮ জনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়েছেন ৩ লাখ ১৬ হাজার ৬০০ জন।

আজ সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। গত ২৪ ঘণ্টায় মোট ১৩ হাজার ৭৫৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার সংখ্যার বিবেচনায় রোগী শনাক্তের হার ১০ দশমিক ৪৪ শতাংশ।

গতকালের তুলনায় আজ নতুন রোগী বাড়লেও মৃত্যু কমেছে। গতকাল এক হাজার ৩০৮ জন নতুন রোগী শনাক্ত হয়েছিল। মৃত্যু হয়েছিল ২৩ জনের।

দেশে এখন পর্যন্ত সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৫ শতাংশ। গতকাল মারা যাওয়াদের মধ্যে ৯ জন পুরুষ, ৬ জন নারী।

দেশে প্রথম করোনায় সংক্রমিত রোগী শনাক্তের ঘোষণা আসে এ বছরের ৮ মার্চ। প্রথম মৃত্যুর তথ্য জানানো হয় ১৮ মার্চ।

জনস্বাস্থ্যবিদেরা বলছেন, দেশের করোনা পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে আসেনি। এর মধ্যে সরকার আশঙ্কা করছে, শীতে আবার সংক্রমণ বেড়ে যেতে পারে।

জনস্বাস্থ্যবিদেরা বলছেন, টিকা আসার আগ পর্যন্ত নতুন এই ভাইরাসের সংক্রমণ প্রতিরোধের মূল উপায় হলো স্বাস্থ্যবিধি মেনে চলা। মাস্ক পরা, কিছু সময় পরপর সাবান-পানি দিয়ে হাত ধোয়া, জনসমাগম এড়িয়ে চলা এবং সামাজিক দূরত্ব মেনে চলা। কিন্তু এই স্বাস্থ্যবিধিগুলো মেনে চলার ক্ষেত্রে ঢিলেঢালা ভাব দেখা যাচ্ছে। এতে সংক্রমণ আবার বেড়ে যাওয়ার আশঙ্কা আছে।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।