ক্যাটাগরি: জাতীয়

জামানত হারানো প্রার্থীদের থেকে ইসির আয় ৩ কোটি টাকা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা ১ হাজার ৯৬৯ জন প্রার্থীর মধ্যে জামানত হারিয়েছেন ১ হাজার ৪৫৬ জন প্রার্থী। যা শতাংশের হিসেবে ৭৩ দশমিক ৮৪ বা প্রায় ৭৪ শতাংশ। এতে নির্বাচন কমিশনের আয় হয়েছে প্রায় ৩ কোটি টাকা।

মাঠপর্যায় থেকে রিটার্নিং কর্মকর্তাদের পাঠানো তথ্য একত্র করে বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) প্রতিবেদন প্রকাশ করেছে নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখা।

নির্বাচনে প্রদত্ত ভোটের আট ভাগের এক ভাগ (১২ দশমিক ৫০ শতাংশ) না পেলে জামানত বাজেয়াপ্ত হয়। এতে ২৩টি দলের সব প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়েছে। জাতীয় পার্টি ২৬৩ আসনে প্রার্থী দিয়ে ২৩৬টি আসনে জামানত হারিয়েছে। তৃণমূল বিএনপি ১৩৫টি আসনে প্রার্থী দিয়ে সবগুলোতেই জামানত হারিয়েছে।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, সংসদ নির্বাচনে প্রার্থীকে ২০ হাজার টাকা জামানত দিতে হয়। এতে ইসির আয় হয়েছে ২ কোটি ৯১ লাখ ২০ হাজার টাকা। এছাড়া যাদের জামানত খোয়া যায়নি তারা রাষ্ট্রীয় কোষাগার থেকে অর্থ তুলে নিতে পারবেন।

উল্লেখ্য, গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ ২২৪টি, জাতীয় পার্টি ১১টি, জাসদ একটি, বাংলাদেশের ওয়ার্কার্স পাটি একটি, বাংলাদেশ কল্যাণ পার্টি একটি ও স্বতন্ত্র প্রার্থীরা ৬২টি আসনে জয়লাভ করেন।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার