ক্যাটাগরি: আন্তর্জাতিক

ঘুরে দাঁড়াচ্ছে ইউরোজোনের সেবা খাত

ইউরোজোনের দুই বৃহৎ দেশের অর্থনীতিতে পরিবর্তন দেখা গেছে। জার্মানি চ্যালেঞ্জ ও চাপের মধ্যে রয়েছে, আর ফ্রান্সে অর্থনৈতিক পুনরুদ্ধারের লক্ষণ দেখা যাচ্ছে। এটি ইউরোজোনের সামগ্রিক অর্থনীতির একটি অংশ। সামগ্রিকভাবে এ অঞ্চলের উৎপাদন খাত সংকুচিত হচ্ছে আর সেবা খাত ছয় মাস পতনের পরে ঘুরে দাঁড়াচ্ছে।

হামবুর্গ কমার্শিয়াল ব্যাংকের (এইচসিওবি) পারচেজিং ম্যানেজার্স ইনডেক্স (পিএমআই) অনুযায়ী, ইউরো অঞ্চলে বেসরকারি খাতের ওপর করা সর্বশেষ জরিপে দুটি বৃহত্তম অর্থনীতির মধ্যে উল্লেখযোগ্য পার্থক্য দেখা যাচ্ছে। জার্মানিতে অর্থনৈতিক সংকোচন আরো গভীর হয়েছে। ফ্রান্সে অর্থনৈতিক পুনরুদ্ধারের লক্ষণ দেখা যাচ্ছে।

পিএমআই সূচক মান কোনো খাতে ৫০-এর বেশি হলে তা সামগ্রিক প্রবৃদ্ধি বোঝায়। আর ৫০-এর কম হলে তা সংকোচন বোঝায়। ওপরে পর্যবেক্ষণ আগের মাসের তুলনায় সামগ্রিক বৃদ্ধি এবং ৫০-এর নিচে সামগ্রিক হ্রাস নির্দেশ করে।

ইউরোজোনের বেসরকারি খাতের কার্যক্রম ফেব্রুয়ারিতে সামান্য উন্নতি করেছে। ফলে এইচসিওবির কম্পোজিট পিএমআই সূচক জানুয়ারিতে ৪৭ দশমিক ৯ থেকে ৪৮ দশমিক ৯-এ উঠে গেছে। সর্বশেষ পরিসংখ্যান আট মাসের মধ্যে সবচেয়ে শ্লথ সংকোচন নির্দেশ করছে, যা ৪৮ দশমিক ৫-এর প্রত্যাশাকে ছাড়িয়ে গেছে।

এইচসিওবির ইউরোজোন ম্যানুফ্যাকচারিং পিএমআই ৪৬ দশমিক ৬ থেকে ৪৬ দশমিক ১-এ নেমে এসেছে। ফলে উৎপাদন খাত পিছিয়ে আছে। এটি প্রত্যাশিত সূচক ৪৭-এর চেয়ে কম। এ নিয়ে টানা ১১ মাসের মতো ইউরোজোনে উৎপাদন খাতের পিএমআই সূচক মানে পতন ঘটল।

এর বিপরীতে সেবা খাতে আশার আলো দেখা যাচ্ছে। এইচসিওবির ইউরোজোন সার্ভিসেস পিএমআই ৫০-এ উঠে এসেছে, যা জানুয়ারিতে ছিল ৪৮ দশমিক ৪। ফেব্রুয়ারিতে এটা ৪৮ দশমিক ৮ হওয়ার পূর্বাভাস ছিল।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার