বিদেশিরাও ওমরাহ পালন করতে পারবেন

বিদেশিরাও ওমরাহ পালন করতে পারবেন
বিশ্বজুড়ে মহামারি করোনা ভাইরাস প্রাদুর্ভাবে দীর্ঘদিন বন্ধ থাকার পর ধাপে ধাপে সবার জন্য ওমরাহ পালনে পবিত্র কাবা খুলে দেওয়ার ঘোষণা দিয়েছে সৌদি আরব সরকার। ঘোষণা অনুযায়ী, গত ৪ অক্টোবর থেকে প্রথম ধাপে ওমরাহ’র কার্যক্রম শুরু হয়। ১৮ অক্টোবর থেকে শুরু হয়েছে দ্বিতীয় ধাপের ওমরাহ পালন।

দেশটির ইংরেজি দৈনিক সৌদি গেজেটের এক প্রতিবেদনে জানিয়েছে, আগামী ১ নভেম্বর থেকে তৃতীয় ধাপে বিদেশি ওমরাহ পালনকারীদের গ্রহণ করতে প্রস্তুত সৌদি আরবের অনুমোদিত ৫৩১ ওমরাহ কোম্পানি। বিদেশি ওমরাহ যাত্রীদের জন্য ইতিমধ্যে একটি গাইডলাইনও প্রকাশ করেছে সৌদি কর্তৃপক্ষ।

ওই গাইডলাইনে বলা হয়েছে-

১. ওমরাহ পালনকারীর বয়স অবশ্যই ১৮ থেকে ৫০ এর মধ্যে হতে হবে।
২. সৌদিতে যাওয়ার ৭২ ঘণ্টা পূর্বে করোনা টেস্ট করতে হবে।
৩. ওমরাহ আদায়, হারামাইনে নামাজ, মদিনা ও রওজা শরিফ জিয়ারতের ‘ইতামারনা’ অ্যাপসের মাধ্যমে নিবন্ধন করে তাসরিয়া (অনুমতি) নিতে হবে।
৪. খাবারসহ হোটেল বুকিং করতে হবে।
৫. হোটেলে এসে প্রথম তিনদিন অবস্থান করতে হবে। এরপর ওমরাহ করতে হবে।
৬. ভ্রমণের ২৪ ঘণ্টা পূর্বে ফ্লাইট নম্বরসহ যাত্রীর যাবতীয় তথ্য ওমরার জন্য নির্দিষ্ট সাইটে জমা দিতে হবে।
৭. প্রত্যেক গ্রুপে ৫০ জন ওমরার যাত্রী থাকবে এবং একজন গাইড থাকবে।

সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, পবিত্র ওমরাহ পালনে বিদেশ থেকে আগতদের নিরাপত্তা নিশ্চিত করতে করোনভাইরাস সংক্রান্ত সব ধরনের সাবধানতা এবং নিয়ম-কানুন কঠোরভাবে মেনে চলতে হবে।

সৌদি আরবের জাতীয় হজ ও ওমরাহ কমিটির সদস্য এবং মক্কায় অবস্থিত হোটেল কর্তৃপক্ষ কমিটির সদস্য হানি আল-ওমাইরি বলেছেন, ওমরাহ পালনকারীদের যারা গ্রহণ করবেন, সেসব ওমরাহ সংস্থা ও তাদের কর্মী বাহিনীকে ওমরাহ পালন বিষয়ক বিভিন্ন বিষয়ে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

আল ওমাইরি আরও বলেন, বহির্বিশ্বের লোকদের ওমরাহ সম্পাদনের সহায়তা অনুমোদনপ্রাপ্ত প্রায় সাড়ে ৬ হাজার ওমরাহ এজেন্সি রয়েছে। তাদের পাঠানো ওমরাহ পালনকারীদের সহায়তায় সৌদি আরবের অনুমোদনপ্রাপ্ত ৫৩১টি ওমরাহ সংস্থা রয়েছে। যারা লাখ লাখ ওমরাহ সম্পাদনকারীর সহায়তা দিতে এ ওমরাহ সংস্থাগুলোর সঙ্গে যুক্ত থাকবেন।

বিদেশি ওমরাহ পালনকারীদের জন্য ওমরাহ সম্পাদনের সেবা পেতে ৩২টি সাইট ও প্লাটফর্ম প্রস্তুত রয়েছে। বিদেশি ওমরাহ পালনকারীদের সেবা দিতে পবিত্র নগরী মক্কা ও মদিনায় ১ হাজার ২০০ হোটেল প্রস্তুত। এর মধ্যে পবিত্র নগরী মক্কায় রয়েছে ২ লাখ ৭০ হাজার রুম। মদিনায় ৭৫ হাজার রুম প্রস্তুত।

এ ছাড়া বিদেশি ওমরাহ পালনকারীদের সহায়তা দিতে ১৪ হাজার সৌদি যুবক ও নারী প্রস্তুত। এবারের ওমরাহ মৌসুমের বাকি সময়ে হোটেল, পরিবহন ও বাণিজ্যিক খাতে প্রায় ১০ বিলিয়ন সৌদি রিয়াল উপার্জন হবে বলে আশা করছেন আল ওমাইরি।

উল্লেখ্য, হারামাইন ডটইনফোর তথ্যমতে, চার ধাপে ওমরাহ পালনের সিদ্ধান্ত নেয় সৌদি আরব। এখন চলছে দ্বিতীয় ধাপ। এ ধাপে প্রতিদিন ১৫ হাজার ব্যক্তি ওমরাহ পালন করছেন। আগামী ১ নভেম্বর থেকে তৃতীয় ধাপে প্রতিদিন ২০ হাজার ব্যক্তি ওমরাহ পালন করবেন। সর্বশেষ ধাপে পবিত্র নগরী মক্কা ও মদিনায় শতভাগ ওমরাহ পালন করবে মুসলিম উম্মাহ।

এদিকে, ওমরাহ পালনকারী ও মুসল্লিদের স্বাস্থ্য সুরক্ষা এবং নিরাপত্তার জন্য বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম জোরদার করা হয়েছে কাবা এলাকায়। প্রতিদিন ৪ হাজার পরিচ্ছন্নতা কর্মী এ কাজে নিয়োজিত। প্রতিদিন স্প্রে করা হয় ১ হাজার ২০০ লিটার জীবাণুনাশক।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া