৩০% শেয়ার ধারণ সংক্রান্ত আইন পালন করলো বারাকা পাওয়ার

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-১০-২৬ ১০:৩৯:৩৫

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পুনর্গঠিত হওয়ার পর পুঁজিবাজারে স্বচ্ছতা ও জবাবদীহিতা নিশ্চিত করতে কাজ করছে কমিশন। উদ্যোগ নিয়েছে তালিকাভুক্ত কোম্পানিগুলোর পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ এবং এককভাবে ২ শতাংশ শেয়ার ধারণ করার।

বিএসইসির এই নির্দেশনার প্রতি সম্মান দেখিয়ে ইতোমধ্যে আইনটি পরিপালন করেছে বারাকা পাওয়ার লিমিটেড। কোম্পানিটিতে যুত্ত হয়েছে আরও পাঁচ জন পরিচালক। এর মাধ্যমে কোম্পানিটিতে সম্মিলিতভাবে পরিচালকদের কাছে থাকবে ৩১ দশমিক ০৩ শতাংশ।

প্রসঙ্গত,কোম্পানিটি ২০১১ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়েছে। সর্বশেষ বছরে কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

উল্লেখ,২০০৯-১০ সালে শেয়ার কারসাজির পর ভয়াবহ দরপতনের প্রেক্ষাপটে ২০১১ সালের ২২ নভেম্বর পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি তালিকাভুক্ত কোম্পানির পরিচালকদের এককভাবে ও সম্মিলিতভাবে নূন্যতম শেয়ার ধারণের শর্ত আরোপ করেছিল। উদ্দেশ্য ছিল, কোম্পানি পরিচালনায় জবাবদিহিতা এবং স্বচ্ছতা নিশ্চিত করতে যথাযথ প্রতিনিধিত্বশীল পর্ষদ গঠন করা।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।