ক্যাটাগরি: জাতীয়

বিশ্ব চিন্তা দিবস আজ

আজ বিশ্ব চিন্তা দিবস। বিশ্ব গার্ল গাইডস ও গার্ল স্কাউটের প্রতিষ্ঠাতা লর্ড ব্যাডেন পাওয়েল এবং বিশ্ব চিফ গাইড লেডি ব্যাডেন পাওয়েলের জন্ম দিবস উপলক্ষে প্রতিবছর ২২শে ফেব্রুয়ারি দিবসটি পালিত হয়ে আসছে।

সর্বপ্রথম ১৯২৬ সালের গার্লস স্কাউটদের কথা মাথায় রেখে বিশ্বব্যাপী এই দিনটি উদযাপন শুরু হয়। এখন কম বেশি চিন্তা সবাই পালন করে থাকে, তবে আপনি কী অধিক চিন্তা করেন? চিন্তা করা কি আপনার জন্য ভালো? জানেন কী বেশি চিন্তার কারণে ঠিক কী কী হতে পারে? আর এই সব চিন্তা থেকে কীভাবেই বা বেরিয়ে আসবেন। মানুষ নাকি চিন্তা ছাড়া থাকতে পারে না এক মুহূর্তও।

আজ তাহলে দেখে নেয়া যাক এই চিন্তা করা প্রসঙ্গে ঠিক কী অভিমত বিশেষজ্ঞের। কোন উপায়ে মুক্তি পাবেন ওভার থিঙ্কিং বা অধিক দুশ্চিন্তা থেকে।

অধিক চিন্তাশীল ব্যক্তিরা ঘুমানোর সময়ও চিন্তা করে। সে কত ক্ষণ চিন্তা করবে সেটা সঠিকভাবে বলা মুশকিল । তবে সে সারাদিন তার কাজকর্ম করুক, এইসব করার জন্য সারা দিনে ১ থেকে ২ ঘণ্টা অন্তত চিন্তা করুক। অধিক চিন্তার ফলে একটা মানুষ মানসিক অবসাদে ভুগতে পারে , হার্টের রোগ, সুগার, ব্লাডপ্রেশার, হজমে সমস্যা এছাড়াও শারীরিক নানারকম রোগ জ্বালায় আক্রান্ত হতে পারে।

তবে চিন্তার পাশাপাশি উপযুক্ত ঘুম হলে অনেকটা এর থেকে রেহাই পাওয়া যাবে । আরো জানান যে সুচিন্তা মানুষের শরীরের পক্ষে উপকারী। মানুষের সুচিন্তা করা দরকার এবং সেটা স্বাস্থ্যের পক্ষে ভালো। যোগাসন করলে এবং খাদ্যাভ্যাসের পরিবর্তন করলে অধিক চিন্তা থেকে বেরিয়ে আসা যেতে পারে। চিন্তা থেকে মুক্তি দিতে পারে এমন কিছু জিনিস হলো, যেমন – ১) ভালো জীবনসঙ্গী ২) যৌথ পরিবারে বসবাস ৩) ভালো বন্ধুবান্ধব ৪) জ্ঞানী লোকের সাহচর্য।

এবার জেনে নেব বিশেষজ্ঞের পরামর্শ বা মতামতের পাশাপশি সমসায়মিক সময়ে সাধারণ মানুষের চিন্তার বিষয় গুলো ঠিক কী কী? কী ভাবছেন সাধারণ জনগণ? তাদের চিন্তায় স্বাভাবিক ভাবেই উঠে এসেছে দৈনন্দিন জীবনযাত্রার খুঁটিনাটি বিষয় বা পরিবারের কথা। কেউ কেউ জানান, চিন্তা করা ভালো আবার কেউ বলেন ভালো না। এই রকমই ভিন্ন ভিন্ন প্রতিক্রিয়া উঠে আসে বিশ্ব চিন্তা দিবস।

শেয়ার করুন:-
শেয়ার