নেগেটিভ ইক্যুইটি রোধে বিশেষ ফান্ড পাবে মার্চেন্ট ব্যাংক-ব্রোকারেজ হাউজ

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-১০-২৫ ২১:৪৩:০২, আপডেট: ২০২০-১০-২৫ ২২:০২:৪৮

বিগত সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী অনেক প্রতিষ্ঠানেরই নেগেটিভ ইক্যুইটি অবস্থানে রয়েছে। দীর্ঘদিন ধরে এ সমস্যা থেকে বের হতে পারছেনা মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজগুলো। এ সমস্যা সমাধানের জন্য পুঁজিবার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) একটি পন্থা বের করেছে। তারই ধারাবাহিকতায় নেগেটিভ ইক্যুইটি রোধে প্রতিষ্ঠানগুলোকে স্বল্প সুদে ঋণ দিতে একটি বিশেষ ফান্ড গঠনের প্রস্তাব দিয়েছে বিএসইসি। বাংলাদেশ ব্যাংকও এবিষয়ে নীতিগতভাবে এক মত হয়েছে বলে অর্থসংবাদকে বৈঠক সূত্র নিশ্চিত করেছে। এ ফান্ড ইনভেস্টমেন্ট কর্পেোরেশন অব বাংলাদেশের (আইসিবি) মাধ্যমে দেয়া হবে।

আজকের বৈঠকে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নরসহ উভয় প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তারা।

সূত্র জানায়, আজ রোববার এ দুটি নিয়ন্ত্রক সংস্থার উর্ধ্বতন কর্মকর্তাদের বৈঠকে পুঁজিবাজারের উন্নয়নে কয়েকটি বিষয় আলোচনা হয়েছে। পুঁজিবাজারকে আরও গতিশীল করার জন্য কয়েকটি বিষয় নিয়ে আলোচনা হয়েছে। ব্যাংকগুলোকে পুঁজিবাজারে বিনিয়োগ করার জন্য ২০০ কোটি টাকার ফান্ডের অগ্রগতি সম্পর্কেও আলোচনা হয়েছে। গভর্নর বিষয়টিকে বিশেষ গুরুত্ব দিয়েছেন। শিগগিরই এ বিষয়টি নিয়ে সব ব্যাংকগুলোর সর্বশেষ অবস্থা জানতে চাওয়া হবে।

সূত্র মতে, বৈঠকে এছাড়াও পারপিচ্যুয়াল বন্ড লেনদেন শুরুর অগ্রগতি, বৈঠকে সরকারী ট্রেজারি বন্ড পুঁজিবাজারে তালিকাভুক্তির বিষয়ে আলোচনা হয়েছে। এছাড়াও সাব-অর্ডিনেট বন্ড, সুকুক, পারপিচুয়াল বন্ড নিয়ে বৈঠকে আলোচনা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ ব্যাংক ও বিএসইসির নিয়ন্ত্রনাধীন প্রতিষ্ঠানগুলোর কর্পোরেট গভর্নেন্স পরিপালনের বিষয় এবং পুঁজিবাজারে লেনদেনের জন্য দেশ ও দেশের বাহিরে ডিজিটাল বুথ চালু করার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের অবজারভেশন নিয়ে আলোচনা হয়েছে।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।