ক্যাটাগরি: আন্তর্জাতিক

সিঙ্গাপুরে ৫০ মিলিয়ন ডলারের তিনটি শপহাউজ কিনলেন জ্যাক মা’র স্ত্রী

সিঙ্গাপুরে তিনটি বিলাসবহুল শপহাউজ (দোকান-কাম-বাসা) কিনেছেন চীনা ধনকুবের জ্যাক মা’র স্ত্রী ঝাং ইং।

বিজনেস টাইমসের এক প্রতিবেদন থেকে জানা যায়, ডাইনিং এলাকার ডাক্সটন রোডে অবস্থিত শপহাউজগুলো কিনতে ঝাং ইং-এর খরচ হয়েছে প্রায় ৪৫ থেকে ৫০ মিলিয়ন সিঙ্গাপুর ডলার, যা বাংলাদেশি মুদ্রায় আনুমানিক ৪০০ কোটি টাকার কাছাকাছি। যদিও প্রতিবেদনটিতে এ তথ্যের কোনো উৎস উল্লেখ করা হয়নি।

গত আগস্টে বড় ধরনের অর্থ পাচার কেলেঙ্কারির কবলে পড়ার পর শপহাউজের বাজার অনেকটা নিম্নমুখী। এই কেলেঙ্কারিতে জড়িত চীনা মালিকানাধীন কিছু শপহাউজ কর্তৃপক্ষ বাজেয়াপ্ত করেছে। জব্দকৃত এসব সম্পত্তি এখন বড় পরিসরে বিক্রি করা হচ্ছে।

ব্লুমবার্গ নিউজের হাতে আসা নথি অনুযায়ী, সিঙ্গাপুরের নাগরিক ঝ্যাং ডাক্সটন ওয়ান হোল্ডিংস পিটিই, ৭২ ডাক্সটন পিটিই এবং ডাক্সটন ভিক্টরি পিটিই নামের তিনটি প্রতিষ্ঠানের পরিচালক ছিলেন।

নথি অনুযায়ী, জেসমিন ফ্লোরিশ লিমিটেড নামে ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডে নিবন্ধিত একটি কোম্পানি সিঙ্গাপুরভিত্তিক ক্লিফটন পার্টনার্স পিটিই এবং কেম্যান আইল্যান্ডভিত্তিক প্রিপ এসজি নং ওয়ান লিমিটেডের মালিকানাধীন তিনটি কোম্পানির বেশিরভাগ শেয়ার কিনে নিয়েছে।

ঝাং আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেডের প্রথম দিকের কর্মীদের একজন ছিলেন এবং শুরুর দিনগুলোতে এর অগ্রগতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

এদিকে, আলিবাবার সহ-প্রতিষ্ঠাতা এবং সাবেক চীনের সবচেয়ে ধনী ব্যক্তি জ্যাক মা তার প্রযুক্তি সাম্রাজ্য এবং ব্যক্তিগত সম্পদে সরকারি বিধিনিষেধ এবং ক্রমবর্ধমান প্রতিযোগিতার কারণে চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন। দীর্ঘ সময় বিদেশে থাকার পর গত মার্চে চীনে ফিরে আসেন তিনি। এরপর থেকে জাপান ও হংকংয়ের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা শুরু করেন।

উল্লেখ্য, জ্যাক মা ফাউন্ডেশন শপহাউজ কেনা নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

শেয়ার করুন:-
শেয়ার