ক্যাটাগরি: অর্থনীতি

ব্রিকসভুক্ত দেশগুলোয় মিলিয়নেয়ার বাড়বে ৮৫ শতাংশ

ব্রিকস জোটভুক্ত দেশগুলোয় ধনীর সংখ্যা বেশ দ্রুতগতিতে বাড়ছে বলে জানিয়েছে লন্ডনভিত্তিক হেনলি অ্যান্ড পার্টনার্স। সংস্থাটির তথ্যমতে, এ জোটভুক্ত দেশগুলোয় ২০৩৪ সাল নাগাদ মিলিয়নেয়ারের সংখ্যা বাড়বে ৮৫ শতাংশ।

উদীয়মান অর্থনৈতিক জোট ব্রিকসে শুরুতে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা অন্তর্ভুক্ত থাকলেও চলতি বছরের জানুয়ারিতে জোটভুক্ত হয়েছে ইরান, ইথিওপিয়া, মিসর ও সংযুক্ত আরব আমিরাত। এছাড়া সম্প্রতি সৌদি আরবকেও এ জোটের সদস্য হতে আহ্বান জানানো হয়েছে। সাম্প্রতিক বছরগুলোয় অর্থনৈতিক এ জোট সমৃদ্ধির দিকে অগ্রসর হচ্ছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

হেনলি অ্যান্ড পার্টনার্সের তথ্যমতে, বর্তমানে ব্রিকসের জোটভুক্ত দেশগুলোয় বিলিয়নেয়ারের সংখ্যা ৫৪৯, যাদের বিনিয়োগযোগ্য সম্পদের পরিমাণ ১০০ মিলিয়ন ডলারের বেশি।

অন্যদিকে নিউ ওয়ার্ল্ড ওয়েলথের প্রতিবেদন অনুসারে, কানাডা, ফ্রান্স, জাপান, ইতালি, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর সমন্বিত জোট জি৭-এর দেশগুলোয় ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত বিনিয়োগযোগ্য সম্পদের পরিমাণ ছিল ১১০ ট্রিলিয়ন ডলার।

হেনলি অ্যান্ড পার্টনার্সের ব্যবস্থাপনা অংশীদার ও দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রধান নির্বাহী ডমিনিক ভোলেক তাদের প্রতিবেদন প্রকাশের পর মন্তব্য করেছেন, ব্রিকস বর্তমানে বৈশ্বিক সমপর্যায়ে জোটগুলোর প্রধান প্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছে। জি৭সহ সমপর্যায়ের প্রতিষ্ঠানগুলোর জন্য এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ ব্রিকস।

সংশ্লিষ্ট বিভিন্ন সূত্রের তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী অর্থনৈতিক জোটগুলোর মধ্যে ব্রিকসেই সবচেয়ে দ্রুতগতিতে ধনীর সংখ্যা বাড়ছে।

ভারতের গবেষণা প্রতিষ্ঠান অবজারভার ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী, জনসংখ্যা, আয়তন এবং অর্থনৈতিক আকারের দিক থেকে ব্রিকস জোট বর্তমান বিশ্বের একটি বড় শক্তি।

২০১৪ সালের হিসাবে, ব্রিকসের তৎকালীন পাঁচ সদস্য দেশ প্রায় ৩২০ কোটি মানুষের প্রতিনিধিত্ব করে, যা বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ৪০ শতাংশ। নতুন সদস্য অন্তর্ভুক্তির পর এ সংখ্যা আরো বেড়েছে।

শেয়ার করুন:-
শেয়ার