ক্যাটাগরি: চিত্র-বিচিত্র

ভাষাজ্ঞান বাড়াতে জেনে নিন বাংলা ভাষার ৯ অজানা তথ্য

‘মোদের গরব, মোদের আশা, আ মরি বাংলা ভাষা’ – মাতৃভাষাকে বজায় রাখতে বলিদান করেছিল বাংলার মানুষই। ফরাসির পর বিশ্বের সবচেয়ে মিষ্টি ভাষা হল বাংলাই। আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সেই ভাষা শহিদদের স্মরণে বাঙালির মাতৃভাষা বাংলার আরও একাধিক চমকপ্রদ দিকগুলোকে জেনে নেওয়া যাক। দেখে নেওয়া যাক, এই একটি ভাষার গভীরে কোন কোন রহস্য লুকিয়ে!

বাংলা ভাষার ৯ অজানা তথ্য

১) ভারতীয় জাতীয় সঙ্গীত প্রথম বাংলা ভাষায় লেখা হয়

মূলত বাংলায় রচিত ভারতীয় জাতীয় সঙ্গীত। রবীন্দ্রনাথ ঠাকুর রচিত একটি কবিতার পাঁচটি স্তবকের মধ্যে প্রথম স্তবকটি হল জাতীয় সংগীত। যা পরে স্বরলিপিতে সেট করা হয়েছে। রবীন্দ্রনাথ, তিনি বাংলাদেশের জাতীয় সঙ্গীতও লিখেছেন।

এই ভাষার জন্য মানুষ নিজেদের জীবন উৎসর্গ করেছে

২) ১৯৫২ সালে বাংলা মানুষ রক্ত ​​ঝরিয়ে জীবন দিয়েছিলেন, বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে। সেইসময় আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের অনবরত গুলিবর্ষণে অনেকেই শহীদ হন। এই আন্দোলনকে সম্মান জানাতেই ইউনেস্কো ১৯৯৯ সালে ২১শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করে।

৩) বাংলা বিশ্বের ষষ্ঠ সর্বাধিক কথ্য ভাষা

বাংলা বিশ্বের ষষ্ঠ সর্বাধিক কথ্য ভাষা হিসাবে বিবেচিত। বাড়ি থেকে হাজার হাজার মাইল দূরে একটি শহরের রাস্তায় হাঁটলে আপনি কিন্তু পরিচিত শব্দ শুনতে পান। বাংলায় তর্কের উষ্ণতা রবীন্দ্রসঙ্গীতের মতোই মনে হয়। তাই আপনি যেখানেই যান না কেন, বাঙালি সর্বত্র। এমনকি মরুভূমির মাঝখানেও একজন বাঙালির সঙ্গে দেখা হতে বাধ্য। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জগুলির ২৬ শতাংশ মানুষ বাংলা ভাষায় কথা বলেন। সবমিলিয়ে সারা বিশ্ব জুড়ে প্রায় ২০ কোটি মানুষ বাংলায় কথা বলেন।

৪) বাংলা সিয়েরা লিওনে একটি সম্মানসূচক সরকারি ভাষা

২০০২ সালে, পশ্চিম আফ্রিকা সিয়েরা লিওনের ১১ বছরের গৃহযুদ্ধে বাংলাদেশী শান্তিরক্ষীদের অবদানকে সম্মান জানাতে, বাংলা সরকারি ভাষা খেতাব পায়।

৫) এটি বৈষম্য করে না, এটি লিঙ্গ-মুক্ত!

বাংলায় কোনো লিঙ্গ-নির্দিষ্ট সর্বনাম নেই, তবে এতে অভিনেতা ও অভিনেত্রী এবং মা ও বাবার মতো লিঙ্গ-নির্দিষ্ট পদ রয়েছে।

৬) এশিয়া প্রথম নোবেল পুরস্কার জিতেছিল বাংলার জন্য!

কিংবদন্তি রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল পুরস্কার বিজয়ী গীতাঞ্জলি বাংলা ভাষায় রচিত। এটি পরে আরও অনেক ভাষায় অনুবাদ করা হয়েছিল।

৭) অধ্যয়ন বলছে, বাংলায় ১০০,০০০ এরও বেশি অনন্য শব্দ রয়েছে

আরবি, ফার্সি, তুর্কি, সংস্কৃত, জাপানি, ডাচ, পর্তুগিজ, ফরাসি এবং ইংরেজি থেকে শব্দ ধার করে একাধিল অনন্য শব্দ গড়ে উঠেছে বাংলায়। এর ফলে ১০০,০০০ এরও বেশি অনন্য শব্দ তৈরি হয়েছে।

৮) বাংলা রেডিও স্টেশনগুলো সারা বিশ্বে খুবই জনপ্রিয়

ভারত, জার্মানি, জাপান, থাইল্যান্ড, ফিলিপাইন, ইংল্যান্ড এবং অন্যান্য অনেক দেশে জনপ্রিয় বাংলা রেডিও স্টেশন রয়েছে।

৯) বাংলাভাষার সমৃদ্ধিতে স্বামী বিবেকানন্দ

১৩০৫ সনের ১ মাঘ রামকৃষ্ণ সঙ্ঘের একমাত্র বাংলা মুখপত্র ‘উদ্বোধন’ পত্রিকা চালু করেন স্বামী বিবেকানন্দ।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার