ক্যাটাগরি: অর্থনীতি

বাংলালিংকের দুই হাজার টাওয়ার অধিগ্রহণ করলো সামিট

বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস লিমিটেডের ২ হাজার ১২টি টাওয়ার অধিগ্রহণ করেছে সামিট কমিউনিকেশনসের মালিকানাধীন প্রতিষ্ঠান সামিট টাওয়ারস। দেশীয় অর্থমূল্যে ১ হাজার ১০০ কোটি টাকায় বাংলালিংকের টাওয়ারগুলো কিনেছে কোম্পানিটি।

সম্প্রতি এ উপলক্ষে সামিট কমিউনিকেশনস গ্রুপ একটি অভিজাত হোটেলে সেলিব্রিটিং সিনার্জি শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিশেষ অতিথি ছিলেন আইসিটি বিভাগের সচিব মোহাম্মদ সামসুল আরেফীন ও বিটিআরসি চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মো. মহিউদ্দিন আহমেদ। অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন সামিট গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান। আরো উপস্থিত ছিলেন সামিট গ্রুপের চেয়ারম্যান মুহাম্মদ ফরিদ খান, এমডি ও সিইও মো. আরিফ আল ইসলাম প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে জুনাইদ আহমেদ পলক বলেন, বাংলালিংক এবং সামিট যেভাবে একে অপরের সহযোগী হয়ে কাজ করছে, সেভাবে সকলের উচিত প্রতিদ্বন্দ্বিতার বদলে সকলের সাথে একত্রিত হয়ে কাজ করা। দেশের সাড়ে ৪ হাজার ইউনিয়নে এখন দ্রুতগতির ফাইবার অপটিক ব্রডব্যান্ড ইন্টারনেট আছে। সামিট কমিউনিকেশন যে ২ হাজারের বেশি টাওয়ার অধিগ্রহণ করেছে, বিষয়টিকে সাধুবাদ জানাই।

জানা যায়, বর্তমানে বাংলালিংকের ৬ হাজার ৩৪টি টাওয়ার আছে, সেখান থেকে এক তৃতীয়াংশ সামিট টাওয়ারে স্থানান্তর করবে, যার ফলে বাংলাদেশি কোম্পানির ব্যবস্থাপনায় সাইটের সংখ্যা ৪ হাজার ছাড়িয়ে যাবে।

সামিটের নতুন টাওয়ার অধিগ্রহণের ফলে দেশের টাওয়ার ব্যবসায় প্রতিযোগিতা আরও বাড়বে। বর্তমানে এই সেক্টরের মার্কেট লিডার ইডটকো বাংলাদেশ। ইডটকো এখনো এই ব্যবসায়ের প্রভাবশালী অংশীদার এবং বর্তমানে তাদের ১৫ হাজার ৯৫৫টি টাওয়ার আছে।

এর আগে, ২০১৫ সালে ৫ হাজার ২৫৮টি টাওয়ার ইডটকো বাংলাদেশ লিমিটেডের কাছে ২৫০ মিলিয়ন ডলারে বিক্রি করেছিল রবি। এটি তখন মোবাইল ফোন অপারেটরটির সম্পূর্ণ মালিকানাধীন সহায়ক সংস্থা ছিল।

২০১৮ সালে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) টাওয়ার অবকাঠামো নির্মাণ ও পরিচালনার জন্য চারটি প্রতিষ্ঠানকে টাওয়ার-শেয়ারিং লাইসেন্স দেওয়ার পর থেকে ইডটকো শীর্ষস্থানীয় অপারেটর।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার