ক্যাটাগরি: আন্তর্জাতিক

চীনের তৈরি বিমান উড়ছে আন্তর্জাতিক বাজারে

স্থানীয়ভাবে নির্মিত চীনের প্রথম যাত্রীবাহী বাণিজ্যিক উড়োজাহাজ আন্তর্জাতিক বাজারে এসেছে। ‘সি ৯১৯’ মডেলের উড়োজাহাজটি সম্প্রতি সিঙ্গাপুরে অনুষ্ঠিত এশিয়ার বৃহত্তম এয়ারশো চলাকালে এটি উন্মোচন করা হয়। চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন কমার্শিয়াল এয়ারক্রাফট করপোরেশন অব চায়না (কোম্যাক) বাণিজ্যিক উড়োজাহাজটি নির্মাণ করেছে। ‘‌সি ৯১৯’ মডেলের বাণিজ্যিক উড়োজাহাজটি বোয়িং ও এয়ারবাসের মতো বিদেশী নির্মাতাদের ওপর নির্ভরতা কমানোর উদ্দেশ্যে তৈরি করা হয়েছে বলে মনে করছেন এভিয়েশন খাতসংশ্লিষ্টরা। খবর সিএনএন।

বৈশ্বিক চাহিদা বাড়ায় চীন সম্প্রতি বাণিজ্যিক উড়োজাহাজের বাজারে নিজেদের বিনিয়োগ বাড়িয়েছে। সি ৯১৯ উড়োজাহাজটি ২০২৩ সালের মে মাসে চীনে প্রথম বাণিজ্যিক ফ্লাইট চালু করেছিল। চীনের ইস্টার্ন এয়ারলাইনসের অধীনে এর অভ্যন্তরীণ ফ্লাইট হিসেবে উড়োজাহাজটি চলছিল। এবারের সিঙ্গাপুর এয়ারশোয় রাষ্ট্রীয় মালিকানাধীন ক্যারিয়ার তিব্বত এয়ারলাইনস ৪০টি সি ৯১৯ ও ১০টি এআরজে ২১ রিজিওনাল জেটের অর্ডার করেছে।

চীনের কোম্যাক এ উড়োজাহাজ তৈরির সময় প্রযুক্তিগত তদন্ত ও ভূরাজনৈতিক উত্তেজনাসহ নানা ধরনের চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছিল। সি ৯১৯ মডেলটি তৈরিতে প্রায় ৪ হাজার ৯০০ কোটি ডলার ব্যয় হয়েছে। তবে চীনের তৈরি এ উড়োজাহাজ শুধু চীনের নিরাপত্তা সনদ পেয়েছে। এখনো মার্কিন ও ইউরোপীয় এভিয়েশন কর্তৃপক্ষের কাছ থেকে ছাড়পত্র পায়নি।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার