ক্যাটাগরি: শিল্প-বাণিজ্য

রপ্তানি ১০০ বিলিয়ন ডলারে পৌঁছাবে: বাণিজ্য প্রতিমন্ত্রী

দেশের অর্থনৈতিক অগ্রগতি অব্যাহত থাকলে শিগগিরই দেশের রপ্তানি ১০০ বিলিয়ন ডলারের মাইলফলক অতিক্রম করবে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বিকেলে পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে ‘২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা-২০২৪’ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। সমাপনী অনুষ্ঠানটির আয়োজন করে বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি উন্নয়ন ব্যুরো।

তিনি বলেন, বিদেশে যদি একটি শপিং মল থাকে তাহলে সেখানে যেমন বাংলাদেশের পোশাক পণ্য থাকতে পারে তেমনিভাবে চামড়াজাত পণ্যসহ আমাদের তৈরি ফার্মাউসিটিক্যাল পণ্যও থাকতে পারে। বর্তমানে আমাদের দেশে সাপ্লাই চেইন ব্যবস্থা অনেক পরিণত। পোশাকের পাশাপাশি অন্য পণ্যগুলোকেও তুলে আনতে পারলে রফতানির ক্ষেত্রে আমাদের লক্ষ্যমাত্রা ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে।

ইপিবির ভাইস চেয়ারম্যান এ. এইচ. এম আহসান বলেন, মাসব্যাপী এ মেলায় লাখো দর্শনার্থীর পদচারণায় মুখরিত ছিল।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম। অনুষ্ঠান শেষে আমন্ত্রিত অতিথি ও বাণিজ্য মেলায় অংশ নেয়া বিভিন্ন প্রতিষ্ঠানকে ক্রেস্ট প্রদান করা হয়।

উল্লেখ্য, প্রতিবছর ১ জানুয়ারি থেকে বাণিজ্যমেলা শুরু হলেও এবার নির্বাচনের কারণে পিছিয়ে যায় মেলা। বাণিজ্য মন্ত্রণালয় ও ইপিবি যৌথভাবে এই মেলার আয়োজন করে। ২০২২ সাল থেকে পূর্বাচলে স্থায়ী কেন্দ্রে বাণিজ্যমেলা আনুষ্ঠানিকভাবে শুরু হয়। আজ পর্দা নেমেছে মাসব্যাপী ২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার (ডিআইটিএফ)।

শেয়ার করুন:-
শেয়ার