ক্যাটাগরি: শিল্প-বাণিজ্য

রিটার্ন দাখিলের সময় আরও দুই মাস বাড়াতে এফবিসিসিআইর চিঠি

কোম্পানির রিটার্ন দাখিলের সময় আরও দুই মাস বাড়ানোর অনুরোধ জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানকে এ সংক্রান্ত একটি চিঠি দিয়েছেন এফবিসিসিআই সভাপতি মো. মাহবুবুল আলম।

কোম্পানির ক্ষেত্রে আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ানোর দাবি জানিয়ে চিঠিতে তিনি বলেন, সামগ্রিক অর্থনৈতিক উন্নয়ন ও সমৃদ্ধিতে অবদান রেখে চলেছে দেশের ব্যবসায়ীরা। কর ব্যবস্থাকে টেকসই, আধুনিক ও জনবান্ধব করতে অতি সম্প্রতি নতুন আয়কর আইন প্রণয়ন করা হয়েছে। প্রণীত আয়কর আইন সম্পর্কে ব্যবসায়ীদের মধ্যে পরিপূর্ণ ধারণা এখনও তৈরি হয়নি। এছাড়া বৈশ্বিক প্রতিকূল পরিস্থিতি, মূল্যস্ফীতি, ডলার সংকট ও আসন্ন রমজান উপলক্ষে ব্যবসায়ীরা নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের আমদানি-রফতানি নিয়ে ব্যস্ত থাকায় অডিট কার্যক্রমের জন্য প্রয়োজনীয় কাগজ ও দলিলপত্রাদি প্রস্তুত করতে বিলম্ব হচ্ছে। তাছাড়া অডিট ফার্ম কর্তৃক ডিভিসি কোড (ডকুমেন্টস ভেরিফিকেশন কোড) প্রাপ্তিতে দীর্ঘ সময়ের প্রয়োজন হওয়ায় কোম্পানিগুলোর অডিট রিপোর্ট পেতে দীর্ঘ সময়ের প্রয়োজন হচ্ছে।

চিঠিতে তিনি উল্লেখ করেন, এফবিসিসিআই-এর সদস্য বিভিন্ন সংগঠন থেকে অনুরোধ জানানোর প্রেক্ষিতে কোম্পানির রিটার্ন দাখিলের ক্ষেত্রে আরও অন্তত দুই মাস সময়ের প্রয়োজন বলে এফবিসিসিআই মনে করে।

এমতাবস্থায়, বিনা জরিমানায় ও অন্যান্য সুবিধা অব্যাহত রেখে কোম্পানির রিটার্ন দাখিলের সময়সীমা আগামী ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ানো প্রয়োজন।

এর আগে ব্যবসায়ীদের দাবির প্রেক্ষিতে ১৫ জানুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত রিটার্ন দাখিলের সময় বাড়ানো হয়েছিল।

শেয়ার করুন:-
শেয়ার