ক্যাটাগরি: জাতীয়

বাইরে বের হলে মাস্ক পরার পরামর্শ পরিবেশ অধিদপ্তরের

ঢাকার বায়ুদূষণের মাত্রা ঝুঁকিপূর্ণ পর্যায়ে পৌঁছালে জনগণকে স্বাস্থ্য সুরক্ষামূলক পরামর্শ দেওয়া শুরু করেছে পরিবেশ অধিদপ্তর। সোমবার (১৯ ফেব্রুয়ারি) থেকে বায়ুদূষণের মাত্রা বিবেচনায় অধিদপ্তরের ওয়েবসাইটে এ সংক্রান্ত তথ্য প্রচার করা হচ্ছে।

‘বায়ুদূষণ সম্পর্কিত স্বাস্থ্য সুরক্ষামূলক পরামর্শ’ শিরোনামে প্রচারিত বার্তায় ঢাকার বায়ুদূষণ বায়ুমান সূচকে ৩০০ এর অধিক হলে ঝুঁকিপূর্ণ বিবেচনায় ঘরের বাইরে অবস্থানকারী জনসাধারণকে মাস্ক পরিধানের পরামর্শ দেওয়া হচ্ছে।

পাশাপাশি অসুস্থ ব্যক্তি, শিশু ও বয়োঃবৃদ্ধ ব্যক্তিদের অপ্রয়োজনে ঘরের বাইরে না যাওয়ার পরামর্শ বা দূষণের মাত্রা বিবেচনায় অন্যবিধ পরামর্শ দেওয়া হচ্ছে। এছাড়া বায়ুদূষণ বায়ুমান সূচকে ৩০০ এর কম হলে সতর্কতা প্রত্যাহার করা হবে।

পরিবেশ অধিদপ্তরের সিনিয়র তথ্য অফিসার দীপংকর বর জানান, এটা নতুন কার্যক্রম। সোমবার থেকে ওয়েবসাইটে স্বাস্থ্য সুরক্ষা বার্তা দেওয়া হচ্ছে। ঢাকার বাতাসের মান যেদিন দুর্যোগপূর্ণ হবে সেদিন ওয়েবসাইটে অ্যালার্ট করে দেওয়া হবে।

জানা গেছে, ঢাকাসহ দেশের অন্যান্য বিভাগীয় ও শিল্পঘন শহরে ১৬টি কন্টিনিউয়াস এয়ার কোয়ালিটি মনিটরিং সিস্টেম (সিএএমএস) থেকে পরিবীক্ষণ ডাটা রিয়াল টাইম অটোমেশন পদ্ধতিতে পরিবেশ অধিদপ্তরের ওয়েবসাইটে নিয়মিত প্রচার করা হচ্ছে।

গত ৬ ফেব্রুয়ারি বায়ুর মানমাত্রা অস্বাস্থ্যকর, অতি অস্বাস্থ্যকর ও বিপজ্জনক পর্যায়ে পৌঁছালে তা থেকে জনসাধারণকে রক্ষায় নির্দেশনা-সংবলিত অ্যালার্ট পদ্ধতি চালুর নির্দেশ দেন হাইকোর্ট।

শেয়ার করুন:-
শেয়ার