ক্যাটাগরি: পুঁজিবাজার

আইওএসকোর বোর্ড পরিচালক পদে শিবলী রুবাইয়াত-উল ইসলামের যোগদান

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাগুলোর আর্ন্তজাতিক সংগঠন ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনসের (আইওএসকো) এশিয়া প্যাসিফিক রিজিওনাল কমিটির ভাইস চেয়ারম্যান ও আইওএসকোর বোর্ড পরিচালক পদে নিয়োগ পেয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। সম্প্রতি তিনি এ পদে যোগদান করেছেন। তিনি আগামী ২০২৪ সাল থেকে ২০২৬ সাল পর্যন্ত সময়ে এই পদে দায়িত্ব পালন করবেন। যার মেয়াদ চলতি বছরের মে মাসে গ্রীসে অনুষ্ঠিতব্য আইওএসকোর বার্ষিক সম্মেলন থেকে শুরু হবে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে, ২০২২-২৪ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত সময়ে আইওএসকোর এশিয়া প্যাসিফিক রিজিওনাল কমিটিতে ভাইস চেয়ারম্যান পদে দায়িত্ব পালন করেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। প্রথমবার ভাইস চেয়ার পদে তিনি চীনকে ইলেকট্রনিক ভোটিংয়ের মাধ্যমে পরাজিত করে নির্বাচিত হয়েছিলেন। যা বাংলাদেশের জন্য ছিল প্রথম কোনো বড় অর্জন।

তথ্য মতে, ২০২২-২৪ সাল মেয়াদে এশিয়া প্যাসিফিক রিজিওনাল কমিটিতে ভাইস চেয়ারম্যান পদে গুরুদায়িত্ব পালন করেছেন অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। এরই ধরাবাহিকতায় তার কর্মদক্ষতা, নিষ্ঠা, দায়িত্বশীলতা ও যোগ্যতাকে সম্মান জানিয়ে এশিয়া প্যাসিফিক রিজিওনাল কমিটির কোনো সদস্য ভাইস চেয়ার পদে দাঁড়াতে আগ্রহ প্রকাশ করেনি। ফলে আইওএসকো এশিয়া প্যাসিফিক রিজিওনাল কমিটির ভাইস চেয়ার পদে আগামী ২০২৪-২৬ সালের মেয়াদে অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামকে পুননির্বাচিত করেছে।

এদিকে ২০১৩ সালের ২১ ডিসেম্বর আইওএসকোর মানদণ্ডের ভিত্তিতে দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি ‘বি’ থেকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হয়। এ জন্য এমএমওইউ সাক্ষরকারী হওয়ার জন্য বিএসইসির আবেদন অনুমোদন করেছে আইওএসসিও। এতে দেশের পুঁজিবাজার অনন্য এক উচ্চতায় পৌঁছেছে। ফলে বিএসইসি আন্তর্জাতিকভাবে এনফোর্সমেন্টের সহযোগিতা পাওয়া ও দেওয়া, বিএসইসি আইওএসকোর বিভিন্ন নেতৃস্থানীয় পদে নিয়োগ ও নির্বাচনের সুযোগ লাভ এবং বিএসইসি আইওএসকোর নীতিনির্ধারণী কমিটিতে অন্তর্ভুক্তির যোগ্যতা অর্জন করে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের ডিন ও ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ২০২০ সালের ১৭ মে বিএসইসির চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান। তারই কমিশনের নেতৃত্বে পুঁজিবাজারে গতিশীলতার দিকে এগিয়ে যাচ্ছে।

শেয়ার করুন:-
শেয়ার