ক্যাটাগরি: খেলাধুলা

তামিমের সেঞ্চুরির কাছে বড় ব্যবধানে হারলো খুলনা

বিপিএলের শেষপ্রান্তে এসে অঘোষিত কোয়ালিফায়ার ম্যাচ খেলতে যেন মাঠে নেমেছিলো চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও খুলনা টাইগার্স। ডু অর ডাই ম্যাচে এসে দুর্দান্ত এক ইনিংস খেললেন তানজিদ তামিম। এই তরুণ ওপেনারের ১১৬ রানের অনবদ্য ইনিংসে বড় সংগ্রহ পেয়েছিল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।

এদিকে বড় লক্ষ্য তাড়ায় খুলনা টাইগার্সের হাল ধরতে পারেননি কেউই। তাতে বড় ব্যবধানে হেরেছে এনামুল হক বিজয়ের দল। ৬৫ রানের জয়ে প্লে অফ নিশ্চিত করেছে চট্টগ্রাম।

আজ মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৯২ রান সংগ্রহ করে চট্টগ্রাম। দলের হয়ে সর্বোচ্চ ১১৬ রান করেছেন তানজিদ তামিম। জবাবে খেলতে নেমে ১৯ ওভার ৫ বলে ১২৭ রানে অলআউট হয় খুলনা।

এই জয়ে গ্রুপপর্বে ১২ ম্যাচের ৭টি জিতে ১৪ পয়েন্ট হলো চট্টগ্রামের। অন্যদিকে ১১ ম্যাচে ৫ জয় নিয়ে ১০ পয়েন্ট খুলনার। তাদের বিদায় কার্যত নিশ্চিত হয়ে গেছে। নিজেদের শেষ ম্যাচে জিতলেও ফরচুন বরিশালের হার কামনা করতে হবে। তার মধ্যে আবার রানরেটে অনেকটাই পিছিয়ে খুলনা।

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে খুলনার সামনে লক্ষ্য ছিল বেশ বড়, ১৯৩ রানের। পারভেজ হোসেন ইমন (৮ বলে ৬) সুবিধা করতে না পারলেও এনামুল হক বিজয় আর শাই হোপ দলকে এগিয়ে নিচ্ছিলেন।

কিন্তু বিজয় ২৪ বলে ৩৫ আর হোপ ২১ বলে ৩১ করে আউট হওয়ার পরই খেই হারিয়ে ফেলে খুলনা। ইনিংসের অর্ধেকটা যেতে না যেতেই ম্যাচ থেকে ছিটকে পড়ে তারা।

একশর আগে (৯৯ রানে) খুলনার ৬ উইকেট তুলে নেয় চট্টগ্রাম। ততক্ষণে ১৩ ওভার পার হয়ে গেছে। ফলে এমন জায়গা থেকে আর ঘুরে দাঁড়ানোর উপায় ছিল না। শেষদিকে ১৭ বলে ১৮ করে পরাজয়ের ব্যবধানই যা একটু কমিয়েছেন জেসন হোল্ডার। ইনিংসের এক বল বাকি থাকতে ১২৭ রানে গুটিয়ে যায় খুলনা।

শুভাগতহোম ২৫ রানে ৩টি আর বেলাল খান মাত্র ১৩ রান দিয়ে নেন ২টি উইকেট।

এর আগে বাঁচা-মরার এই ম্যাচে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন চট্টগ্রাম অধিনায়ক শুভাগতহোম। ব্যাট করতে নেমে দুর্দান্ত এক সেঞ্চুরি হাঁকান ওপেনার তানজিদ হাসান তামিম।

এবারের বিপিএল সেরা ইনিংস খেললেন তরুণ এই ওপেনার। শেষ পর্যন্ত ৬৫ বলে ১১৬ রান করে আউট হন তিনি, যে ইনিংসে ৮টি করে বাউন্ডারি এবং ছক্কার মার মারেন তামিম।

তানজিদ তামিমের এই ইনিংসের ওপর ভর করেই খুলনার বিপক্ষে ৪ উইকেট হারিয়ে ১৯২ রানের বড় স্কোর গড়ে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার